শেখ হাসিনার সঙ্গে রাজনাথ সিংয়ের সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শনিবার সকাল সাড়ে ১০টায় গণভবনে সাক্ষাৎ করেন তিনি। সাক্ষাতে দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে বেলা ১১টার পর যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করেন রাজনাথ সিং।

জানা গেছে, ভিসা কেন্দ্র উদ্বোধনের পর দুপুরে রাজশাহী হয়ে সারদার পুলিশ একাডেমিতে যাবেন রাজনাথ। সেখানে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করবেন দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

সন্ধ্যায় ঢাকায় ফিরে তার সম্মানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের দেয়া নৈশভোজে যোগ দেবেন রাজনাথ সিং।

রোববার সকালে রাজনাথ সিং ধানমণ্ডির ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। এর পর প্রার্থনা করতে যাবেন ঢাকেশ্বরী মন্দিরে। সেখান থেকে সচিবালয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক করবেন।

আর ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এ বৈঠকে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, কনস্যুলার সেবা সংক্রান্ত বিষয় এবং জাল মুদ্রা, মাদক ও মানবপাচারের দমনে সহযোগিতা এবং ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

বৈঠক শেষে সই হবে সংশোধিত ভ্রমণ চুক্তি ২০১৮। রোববার বিকালেই দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, রাজনাথ সিং তিনদিনের সরকারি সফরে ঢাকায় অবস্থান করছেন। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৬টায় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বিমানবন্দরে তাকে স্বাগত জানিয়েছিলেন।