চেহারায় বয়সের ছাপ? জেনে নিন দূর করার উপায়

ডেইলি ফুলকি: ত্রিশ পেরোতে না পেরোতেই টানটান ত্বকে ভাটা পড়ে আজকাল। দূষণ, অনিয়ন্ত্রিত জীবনযাপন পদ্ধতিসহ বেশ কিছু কারণে আগেভাগেই ত্বক বুড়িয়ে যেতে শুরু করে। কেবল মুখের ত্বক নয়, শরীরের ত্বকেও দেখা দেয় বলিরেখা। তবে ঘরোয়া একটি পদ্ধতি অনুসরণ করলে ত্বকের বলিরেখা আর থাকবে না।

কিভাবে?
৩/৪টি গোলাপের পাপড়ি খুলে নিন। একটি মাটির পাত্রে আধা লিটার পানি দিন চুলায়। পানির মধ্যে ফুলের পাপড়িগুলো দিয়ে দিন। মিশ্রণটি ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। পানির রং লাল হয়ে গেলে ১ টেবিল চামচ লেবুর খোসা কুচি দিয়ে চুলা বন্ধ করে দিন। পুরোপুরি ঠাণ্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। ঠাণ্ডা হলে ছেঁকে নিন। কয়েক ফোঁটা রোজ এসেন্সিয়াল অয়েল মিশিয়ে মুখবন্ধ বয়ামে সংরক্ষণ করুন মিশ্রণটি। ৩ থেকে ৪ দিন পর্যন্ত ভালো থাকবে ফ্রিজে।

প্রতিদিন গোসলের পর মিশ্রণে তুলা ভিজিয়ে সারা শরীরে ও মুখে মেখে নিন। ভালো করে শুকিয়ে গেলে তবেই পোশাক পরুন। রাতে ঘুমতে যাওয়ার আগে ভেজা কাপড় দিয়ে শরীর মুছে নিয়ে একইভাবে ব্যবহার করতে পারেন গোলাপজলের মিশ্রণটি।

গোলাপ ও গোলাপের তেলে আছে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট, লেবু থেকে পাওয়া যায় ভিটামিন সি। এসব উপাদান বলিরেখা থেকে দূরে থাকতে সাহায্য করে। নিয়মিত এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বকে ফিরবে তারুণ্য।