ঘুষ লেনদেনের খবরে বিআরটিএতে দুদকের ঝটিকা অভিযান

ফুলকি ডেস্ক: যানবাহনের রেজিস্ট্রেশন ও ফিটনেস সনদের জন্য ঘুষ লেনদেনের অভিযোগে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে সাঁড়াশি অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১২ জুলাই) দুদক অভিযোগ কেন্দ্রের হটলাইন ১০৬-এ প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রাজধানীর মিরপুরে বিআরটিএ’র কার্যালয়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ দুদকের ৯ জন সদস্যের একটি দল এ অভিযান পরিচালনা করে।

দুদকের উপ-পরিচালক জাহিদ হাসানের নেতৃত্বে পাঁচ ঘণ্টা ধরে ২০টি কাউন্টারের সবগুলোতে অভিযান চালানো হয়। সেই সঙ্গে রেজিস্ট্রেশন ও ফিটনেস সনদ নিতে আসা ১০ জন গাড়ির মালিকের সঙ্গে মতবিনিময় করেন তারা।

অভিযানকালে সেবা দিতে দেরি করায় একজনকে তাৎক্ষণিকভাবে প্রত্যাহার করে নেয় বিআরটিএ। সেইসাথে দুদক টিমের উপস্থিতিতে কোনো ধরনের হয়রানি ও ঘুষ ছাড়াই ১০টি প্রাইভেটকারকে ফিটনেস সনদ দেওয়া হয়।

তাছাড়া দুদক টিম দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা তৈরির জন্য সেবা গ্রহীতাদের মাঝে দুর্নীতিবিরোধী স্টিকার ও লিফলেট বিতরণ করে।

এ বিষয়ে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘বিআরটিএ-তে বিশৃঙ্খলার মূলে হলো দুর্নীতি। তাই এ খাত থেকে দুর্নীতি শেষ করতে অভিযান চলছে।

দুর্নীতিবাজদের হাতেনাতে ধরতে বিআরটিএ কার্যালয়ে ফাঁদ টিম সব সময়ই নিয়োজিত আছে। দুর্নীতির সংস্কৃতি বন্ধ করতে জনসাধারণ যদি সহযোগিতা করেন তাহলে পরিস্থিতির উন্নতি হবে।’