খালেদা জিয়ার ৪ মাসের জামিনের মেয়াদ ফুরাচ্ছে আজ

 জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিনের মেয়াদ শেষ হচ্ছে আজ ১১ জুলাই। হাইকোর্টের দেয়া এই জামিন বহাল রেখেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগও।

তবে অন্যান্য মামলায় জামিন না থাকায় এই মামলায় দেশের সর্বোচ্চ আদালত জামিন বহাল রাখলেও কারামুক্তি পাননি তিনি। গত ১২ মার্চ খালেদা জিয়াকে এই জামিন দেন সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চ।

এদিকে এই জামিনের মেয়াদ বাড়াতে হাইকোর্টে একটি আবেদন করেছেন খালেদা জিয়া। বিষয়টি শুনানির জন্য বৃহস্পতিবার (১২ জুলাই) দিন ধার্য আছে।

এই মামলায় বিচারিক আদালতের দেয়া সাজার বিরুদ্ধে করা খালেদা জিয়ার আপিল ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

সময়সীমা নির্ধারণ করে দেয়া ওই আদেশের পুনর্বিবেচনা (রিভিউ) করতে খালেদা জিয়া আরেকটি আবেদন করেছেন আপিল বিভাগে। প্রধান বিচারপতিরর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ রিভিউ আবেদনের শুনানি গ্রহণ করেছেন। এই বিষয়েও আদেশ হবে আগামী বৃহস্পতিবার (১২ জুলাই)।

এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা থেকে খালাস পেতে হাইকোর্টে খালেদা জিয়ার আপিলের শুনানি তৃতীয় দফা পিছিয়ে সেটিও আগামী বৃহস্পতিবার (১২ জুলাই) শুনানির জন্য রেখেছে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। খালেদা জিয়ার জামিনের শুনানিও হবে ওই দিন একই বেঞ্চে।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে বিএনপি চেয়ারপারসন সাবেক সেনাপ্রধান ও প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্ত্রী খালেদা জিয়া চলতি বছরের ৮ ফেব্রুয়ারি থেকে পুরোনো ঢাকার নাজিম উদ্দিন রোডের ঐতিহাসিক পুরোনো কেন্দ্রীয় কারাগারে অবস্থান করছেন। এ মামলায় তাকে বয়সজনিত কারণে পাঁচ বছরের সাজা দেয়া হয়। অন্য আসামীদের দশ বছর করে সাজা দেয়া হয়। তারা সবাই এ রিপোর্ট লেখা পর্যন্ত পলাতক আছেন।