আমিতো তাইলে তাদের চেয়েও বড় মুক্তিযোদ্ধা : তসলিমা নাসরিন

ডেস্ক রিপোর্ট: বহুল আলোচিত-সমালোচিত লেখিকা তসলিমা নাসরনি মুক্তিযোদ্ধাদের নিয়ে সামাজিক মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের সঙ্গে না থেকেও মুক্তিযোদ্ধা পরিচয়দানকারীদের সমালোচনা করেছেন।

সমালোচনা করতে গিয়ে তিনি বলেছে, অনেকেই মুক্তিযুদ্ধের সঙ্গে না থেকেও মুক্তিযোদ্ধা দাবি করেন, তাহলে আমিতো বড় মুক্তিযোদ্ধা।

পাঠকদের জন্য তসলিমা নাসরিনের ফেসবুক স্টাটাস হুবহু তুলে ধরা হলো:

‘একাত্তরে যারা মোটেও মুক্তিযোদ্ধা ছিল না, মুক্তিযোদ্ধাদের সঙ্গে যাদের কখনও দেখা হয়নি, তাদের অনেকেই নাকি নিজেদের মুক্তিযোদ্ধা দাবি করে। আমি তো তাহলে তাদের চেয়েও বড় মুক্তিযোদ্ধা।

বয়স (আমার) ছিল নয় বছর। দাপুনিয়ার একটি বাড়ির মাটির মেঝেতে খড় পেতে ঘুমোতাম। খড়ের তলায় থাকতো মুক্তিযোদ্ধাদের রাইফেল। রাইফেলগুলো আমরা লুকিয়ে রাখতাম। কাউকে বলতাম না রাইফেলের কথা।

বাড়িটা আমার মামার বন্ধুর বাড়ি ছিল। আমরা যুদ্ধের সময় ওই বাড়িতে আশ্রয় নিয়েছিলাম। আমার মামা তখন যুদ্ধ করছে। মামার বন্ধুও।

ওই বাড়িতে গভীর রাতে যখন মুক্তিযোদ্ধারা খেতে আসতো, বাড়ির লোকেরা তাদের খাবার দিত। আমিও দৌঁড়ে দৌঁড়ে ডালের বাটি ভাতের থালা রান্নাঘর থেকে নিঃশব্দে নিয়ে আসতাম। ওরা কুপির আবছা আলোয় দ্রুত খেয়ে উঠতো। বিস্মিত আর মুগ্ধ চোখে ওদের দিকে তাকিয়ে থাকতাম। ওরা যে গভীর রাতে আসতো, এ কথাও আমরা কাউকে বলতাম না।’