ওয়েস্ট ইন্ডিজ সফরে অনিশ্চিত মাশরাফি

ফুলকি ডেস্ক: সব ঠিকঠাক। তবু অনিশ্চয়তা মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক যাবেন তো ওয়েস্ট ইন্ডিজে? হঠাৎ মাশরাফিকে নিয়ে অনিশ্চয়তা।

সবই ঠিক হয়ে আছে। ১৩ জুলাই ঢাকা থেকে ফ্লাইট। ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। কিন্তু স্ত্রী সুমনা হকের অসুস্থতা অনিশ্চয়তায় ফেলে দিয়েছে তাঁকে।

কয়েক দিন ধরেই অসুস্থ মাশরাফির স্ত্রী। হাসপাতালেও থেকেছেন সপ্তাহখানেক। এখন বাসায় থাকলেও চলছে দীর্ঘমেয়াদি চিকিৎসা। মাশরাফির ইচ্ছা, একটু সুস্থ হলে উন্নত চিকিৎসার জন্য স্ত্রীকে দেশের বাইরে নিয়ে যাবেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে দলের দায়িত্বও যে তার কাঁধেই!

১৬ জুলাই জ্যামাইকায় টেস্ট সিরিজ শেষ হওয়ার পর ২২ জুলাই শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তার আগে ১৯ জুলাই জ্যামাইকায় হবে একটি প্রস্তুতি ম্যাচ। কিন্তু জানা গেছে, স্ত্রীর অসুস্থতার কারণে ওয়েস্ট ইন্ডিজে না যাওয়ার চিন্তা উঁকি দিচ্ছে মাশরাফির মনে। বিষয়টি বিসিবির সভাপতি নাজমুল হাসানকেও জানিয়েছেন ওয়ানডে অধিনায়ক।

মাশরাফির ওয়েস্ট ইন্ডিজে যাওয়া নিয়ে অনিশ্চয়তার কথা স্বীকার করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন, ‘মাশরাফির স্ত্রী অসুস্থ। এই অবস্থায় মানবিক দিকটা আমাদের দেখতে হবে। মাশরাফি বোর্ড সভাপতিকে তার স্ত্রীর অসুস্থতার কথা জানিয়েছে। ও না গেলে আমরা বিকল্প কাউকে পাঠাব।’ মাশরাফি শেষ পর্যন্ত না গেলে সহ-অধিনায়ক সাকিব আল হাসানের কাঁধেই থাকবে ওয়ানডে দলের নেতৃত্ব।

ওয়ানডে সিরিজের জন্য ১৬ জনের দল ঘোষণা করা হয়েছে আগেই। কিন্তু হঠাৎ করেই সেই দলের রুবেল হোসেনকে ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরিয়ে আনা হচ্ছে। কেন ফিরছেন রুবেল, সে প্রশ্নেও প্রধান নির্বাচকের ব্যাখ্যা পরিষ্কার নয়, ‘একজন বাড়তি বোলার রেখে আমরা একটা বাড়তি অপশন রেখেছিলাম। এখন মনে হচ্ছে সেটার আর দরকার নেই। সে জন্য রুবেল চলে আসবে।’

তবে নির্বাচকেরা চোখ সরাচ্ছেন না মোস্তাফিজুর রহমানের ওপর থেকে। সিলেটে কাল থেকে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে শুরু বাংলাদেশ ‘এ’ দলের চার দিনের ম্যাচটি খেলছেন এই বাঁহাতি পেসার। প্রথম দিনে ৪.৪ ওভারে নিয়েছেন ১ উইকেট। মিনহাজুল তাই আশাবাদী হয়ে উঠেছেন মোস্তাফিজকে নিয়ে, ‘যদি দেখি খেলার মতো ফিট আছে, তাহলে ওয়ানডে সিরিজের আগে মোস্তাফিজকে ওয়েস্ট ইন্ডিজে পাঠিয়ে দিব। আজ তো ভালোই বল করল। কাল হয়তো এ ব্যাপারে একটা সিদ্ধান্ত নিতে পারব।’