এবছর বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ হবে না: ইসি

স্টাফ রিপোর্টার : এবছর বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ না করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় সিদ্ধান্ত হয়েছে, এ বছরের শেষ দিকে জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনি কাজে ব্যস্ততার কারণে ইসির পক্ষে এবছর বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা সম্ভব হবে না। এছাড়াও পরবর্তীতে ভোটার তালিকা হালনাগাদ করার সময় হিজড়াদেরও ‘তৃতীয় লিঙ্গ’ পরিচয়ে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ইসি সচিব বলেন, বাড়িতে বাড়িতে গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা না হলেও কেউ নিজে এসে ভোটার হতে চাইলে তাকে ভোটার করা হবে। এটি একটি চলমান প্রক্রিয়া।

ইসি জানিয়েছে, ভোটার তালিকা হালনাগাদ না করলেও আইনি কোনও ব্যত্যয় হবে না। এ বিষয়ে ভোটার তালিকা আইন, ২০০৯ এর ১১ ধারায় বলা হয়েছে যদি ভোটার তালিকা পূর্বোল্লিখিতভাবে হালনাগাদ না করা হয়, তাহলে এর বৈধতা ও ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে না। এতে আরও বলা হয়, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম গ্রহণ না করলেও আইনের কোনও ব্যত্যয় ঘটবে না। এরূপ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম গ্রহণ না করার নজির রয়েছে।

তবে ইসির কেউ কেউ শঙ্কা প্রকাশ করে বলেন, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম পরিচালনা করা না হলে তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। কারণ ভোটার তালিকা বিধিমালা, ২০১২ এর ৩ বিধির ৯ (গ) এ বলা হয়েছে, ‘বাড়ি বাড়ি গমনপূর্বক ভোটারদের মধ্যে নির্ধারিত ফরম বিতরণ ও প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য কমিশন কর্তৃক নির্ধারিত তথ্য সংগ্রহকারীগণের দ্বারা সম্পন্ন করা হয়।’