২০ সেপ্টেম্বরের মধ্যেই করতে হবে বায়রার নির্বাচন

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) কার্যনির্বাহী কমিটির নির্বাচন ২০ সেপ্টেম্বরের মধ্যে করা সংক্রান্ত হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা বায়রার আবেদনের ওপর আজ (সোমবার) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ ‘নো অর্ডার’ আদেশ দেন। ফলে হাইকোর্টের আদেশ বহাল রইলো বলে জানিয়েছেন আইনজীবীরা।

আব্দুল আলীমসহ বায়রার ১০ সদস্যের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ আরও ৯ মাস বাড়িয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ গত ২৮ মে তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। এরপর আরেকটি আবেদনের শুনানি নিয়ে গত ৪ জুলাই হাইকোর্ট ১২ জুলাই বায়রার বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার পর ১৩ জুলাই থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেড ইউনিয়নের পরিচালক (ডিটিও) বায়রার দায়িত্ব নিয়ে ২০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করার নির্দেশ দেন।

৪ জুলাইয়ের হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে বায়রা। ওই আবেদনের শুনানি নিয়ে আজ (সোমবার) আপিল বিভাগ ‘নো অর্ডার’ আদেশ দিলেন।

২৮ মে রাশনা ইমাম বলেছিলেন, ২০১৬ সালের ১৩ জুলাই দুই বছরের জন্য বর্তমান কমিটি নির্বাচিত হয়। এ কমিটির মেয়াদ চলতি বছরের ১২ জুলাই পর্যন্ত। মেয়াদ শেষের দিকে আসায় চলতি বছরের ২২ মার্চ বায়রার নির্বাচন বোর্ড নির্বাচনের জন্য নতুন তারিখ ঘোষণা করে। নতুন তারিখ ২৪ জুন।

কিন্তু এর মধ্যে বর্তমান সভাপতি বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে একটি আবেদন করেন। সে আবেদনের পরিপ্রেক্ষিতে এ কমিটির মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়। আবেদনে সভাপতি রোজা, ঈদ, হজ, বর্ষা, ঈদুল আযহা ও জাতীয় নির্বাচনের কারণে সময় বৃদ্ধির কথা বলেন। এর বিরুদ্ধে রিটের পর আদালত তা স্থগিত করেন।

পরবর্তীতে আরেকটি আবেদনের পর ৪ জুলাই হাইকোর্ট বিভাগ আদেশ দেন। আদেশে বলেন, ১২ জুলাই বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে। ১৩ জুলাই ডিটিও বায়রার প্রশাসনিক দায়িত্ব নিয়ে ২০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করবেন। হাইকোর্টের ওই আদেশটি আজ আপিল বিভাগ বহাল রেখেছেন।