জেনে নিন জার্মানির বাদ পড়ার কারণ কি ছিল?

ফুলকি ডেস্ক: ভুলে যাওয়ার মতো এক বিশ্বকাপ কাটাল জার্মানি। ২০১৭ কনফেডারেশনস কাপে প্রায় তৃতীয় দল পাঠিয়েও শিরোপা জিতেছিল জার্মানি। তখনই সবাই ধারণা করেছিল, রাশিয়া বিশ্বকাপ জেতা হচ্ছে না জার্মানির। এই টুর্নামেন্ট জিতলেই যে পরের বিশ্বকাপ থেকে খালি হাতে বিদায় নিতে হয়! তবু জার্মানি প্রথম রাউন্ড থেকে বিদায় নেবে, এমনটাও ভাবতে পারেনি কেউ। এখন এর পেছনের কারণ খুঁজছে সবাই।

বয়স্ক দল কিংবা দল নির্বাচনে গোঁয়ার্তুমিকে কারণ হিসেবে দেখেছেন অনেকে।

তবে জার্মান পত্রিকা ‘বিল্ড’ দাবি করছে, অনলাইন গেম খেলতে গিয়েই নাকি ভরাডুবি হয়েছে ২০১৪ বিশ্বকাপজয়ী দলের!

গ্রুপ ‘এফ’-এ তিন ম্যাচের দুটিতেই হেরেছে জার্মানি। অন্য ম্যাচেও জয় পেতে ৯৫ মিনিটে টনি ক্রুসের অসাধারণ এক গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে। কিছুদিন আগেও বিশ্ব শাসন করা দলের এমন অবস্থার কারণ খুঁজছে জার্মান সংবাদমাধ্যম।

‘বিল্ড’ জানাচ্ছে, ‘জোয়াকিম লো ও অলিভার বিয়েরহফ নাকি বিশ্বকাপ চলার সময় খেয়াল করেছেন, দলের অনেক খেলোয়াড় ভোর পর্যন্ত জেগে থাকেন এবং অনলাইনে গেমস খেলেন! বেশ কয়েকবার নাকি টিম হোটেলের ইন্টারনেট কানেকশনও বন্ধ করার ব্যবস্থা করেছিলেন লো।

জার্মান দল তাদের বেস হিসেবে ভাতুতিঙ্কি স্পা কমপ্লেক্সকে বেছে নিয়েছিল। মস্কো থেকে ১৬ কিলোমিটার দূরের এই স্থানে সময় কাটানোর কোনো উপায় খুঁজে পায়নি দল। তাই সবাই অনেক রাত পর্যন্ত অনলাইনে গেমস খেলাকেই বিনোদন হিসেবে বেছে নিয়েছিলেন। লো অবশ্য মোবাইল ব্যবহার বন্ধে ইন্টারনেট কানেকশন বন্ধ করে দিয়েছিলেন। বিল্ডের ধারণা, এমন সব ঘটনাই দলের পারফরম্যান্সে প্রভাব ফেলেছে।