পানামা ও প্যারাডাইস পেপার্সে নাম থাকা ৭ জনকে দুদকে তলব

স্টাফ রিপোর্টার : পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে নাম থাকা সাতজনকে বিদেশে অর্থপাচারের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পানাম পেপার্স কেলেঙ্কারিতে নাম আসা চারজনকে আগামী ১৬ জুলাই ও প্যারাডাইস পেপার্সে নাম থাকা তিন জনকে ১৭ জুলাই দুদক কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার এসব তথ্য জানিয়েছেন।

রবিবার (৮ জুলাই) ওই সাত ব্যক্তিকে চিঠি দিয়েছে দুদক। এই সংস্থার জনসংযোগ কর্মকর্তা আরও জানান, অর্থপাচারের অভিযোগে মাল্টিট্রেড মার্কেটিংয়ের পরিচালক হাসান মাহমুদ রাজা, খন্দকার মঈনুল আহসান, আহমেদ ইসমাইল হোসেন ও আখতার মাহমুদকে ১৬ জুলাই তলব করা হয়েছে।

এছাড়া প্যারাডাইস পেপার্সে নাম থাকা এরিক জনসন আন্দ্রেস, ফারহানা ইয়াবুবুর রহমান ও মাহতাব রহমানকে তলব করা হয়েছে ১৭ জুলাই।

বিশ্বে আলোড়ন তোলা পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্সে যেসব বাংলাদেশির নাম এসেছে, তাদের অবৈধ সম্পদের বিষয়ে অনুসন্ধান কার্যক্রম ৩০ জুনের মধ্যে শেষ করার জন্য গত মাসে নির্দেশ দেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্স হলো বিশ্বের ১৮০টি দেশের রাজনীতিক, সেলিব্রিটি ও বিত্তশালী মানুষের অর্থনৈতিক লেনদেন ও মালিকানা সংক্রান্ত বিস্তারিত তথ্যের এক বিশাল ডাটাবেস। কর দিতে হয় না কিংবা খুবই নিম্নহারে কর দেওয়া যায় এমন দেশে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন তারা।