বাড়ছে ঢাকা শহরের পরিধি

ফুলকি ডেস্ক: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সব মানুষের জন্য আবাসন সুবিধা নিশ্চিত করার জন্য বাড়ানো হচ্ছে রাজধানী ঢাকা শহরের পরিধি। কারণ ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্য হচ্ছে সব নাগরিকের জন্য আবসান নিশ্চিত করা, সরকারের প্রতিশ্রুত অঙ্গিকারকে প্রতিপালনের  লক্ষ্যে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার সরকার দলীয় এমপি মোহাম্মদ সুবিদ আলী ভূইয়ার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, দেশের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ  দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে মোট ২২টি প্লট উন্নয়ন প্রকল্পসহ মোট ৪৪টি প্রকল্প চলমান রয়েছে। তবে, যে সকল জেলা-উপজেলায় হাউজিংয়ের প্রকল্প গ্রহণ করা হয়নি সে সকল স্থানের স্থানীয় জনগণের চাহিদা, এমপিদের ইচ্ছা অনুযায়ী নতুন প্লট উন্নয়ন প্রকল্প গ্রহণ করা যেতে পারে। এমনকি নিষ্কটক জমি প্রাপ্তি সাপেক্ষে দাউদকান্দিতে  এমন প্রকল্প হাতে নেওয়া যেতে পারে।

এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি, মাথাপিছু জমির ক্রমহ্রাস, পরিবেশ অবক্ষয় এবং আন্তজার্তিক বিরাজমান প্রেক্ষাপট বিবেচনায় ‘জাতীয় গৃহায়ন নীতিমালা-১৯৯৩ (সংশোধিত-১৯৯৯) পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন, সংশোধন ও সমন্বয় সাধনপূর্বক একে আরো বেশি কার্যক্রম ও যুগোপযোগী করা লক্ষ্যে সরকার জাতীয় গৃহায়ন নীতিমালা-২০১৬ প্রণয়ন করেছে। প্রণীত নীতিমালায় সমগ্র দেশব্যাপী গৃহায়ন সংকট নিরসনকল্পে অনুকূল ও সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য সরকার যথাযথ পরিকল্পনা ও ব্যবস্থাপনার মাধ্যমে সকল নাগরিকের জন্য গৃহায়ন ব্যবস্থা সহজলভ্য করা।