২য় রাউন্ড শেষে গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে যারা

ফুলকি ডেস্ক: ফুটবল দলীয় খেলা, দলের সাফল্যই সেখানে শেষ কথা। বিশ্বকাপ জিততে মরিয়া দলগুলো এখন প্রস্তুতি নিচ্ছে শেষ আটের লড়াইয়ের।

তবে এই দলীয় সাফল্য-ব্যর্থতার বাইরেও থাকে কিছু ব্যক্তিগত হিসাব-নিকাশ। ব্যক্তিগত সাফল্যের কিছু পদকও রয়েছে বিশ্বকাপে, যা প্রতিটি খেলোয়াড়ের কাছেই কাঙ্ক্ষিত। তার মধ্যে একটি হচ্ছে গোল্ডেট বুট। পুরো আসরের সর্বোচ্চ গোলদাতার জন্য বরাদ্দ থাকে এই পুরস্কারটি।

কতটা জমে উঠেছে তা বোঝার জন্য একটি উদাহরণই যথেষ্ট, গতবার পুরো আসরে ছয়টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন কলম্বিয়ান তরুণ হামেস রদ্রিগেজ। কিন্তু এবার ২য় রাউন্ড শেষে তিন ম্যাচেই ৬ গোল  গোল করে ফেলেছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। শেষ ষোলের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ষষ্ঠ গোলটি করেন কেন।

কেনের পরে থাকা বেলজিয়াম স্ট্রাইকার রোমেলু লুকাকু এখনও তার দলের সঙ্গে টুর্নামেন্টে টিকে আছেন। কিন্তু ৩ ম্যাচ খেলা এই তারকা শেষ ম্যাচে কোনো গোলের দেখা পাননি। ফলে ৪ গোল করে তাকে দ্বিতীয়স্থানেই সন্তুষ্ট থাকতে হয়।

৪ গোল রয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোরও। তবে তার দল পর্তুগাল ইতোমধ্যে আসর থেকে বিদায় নিয়েছে বলে তারকা এ স্ট্রাইকারের এগিয়ে যাওয়ার আর সম্ভাবনা নেই।

৩ গোল করে চতুর্থ ও পঞ্চম অবস্থা রয়েছেন দুই রাশিয়ান আর্তেম জিউবা ও দেনিস রেচিশভ। স্পেনকে শেষ ষোলোতে হারিয়ে কোয়ার্টার জায়াগা করে নিয়েছে স্বাগতিক রাশিয়া।