ফুটবল বিশ্বকাপের শেষ আটের ছক প্রস্তুত

ফুলকি ডেস্ক: ফুটবলপ্রেমীরা আশায় বুক বেঁধে ছিলেন; পাকেচক্রে মেসি-রোনালদো, মেসি-নেইমার কিংবা নেইমার-রোনালদোর একটা লড়াই যদি দেখা যায়…। সেটা অন্তত এই বিশ্বকাপে হচ্ছে না। ভবিষ্যতে হবে কি না, তা সময়ের হাতে তোলা রইল।

মেসির আর্জেন্টিনা আর রোনালদোর পর্তুগাল পার হতে পারেনি শেষ ষোলোর বাধা। পারেনি শিরোপাপ্রত্যাশী স্পেনও। সবচেয়ে বড় অঘটন যেটা, সেটা হলো গ্রুপ পর্বেই জার্মানির বিদায়। সে যা-ই হোক, নানান উথালপাতালের মধ্যে শেষ হয়েছে শেষ ষোলোর খেলা। শেষ ষোলো থেকে বাদের খাতায় নাম লিখিয়েছে আর্জেন্টিনা, স্পেন, পর্তুগাল, জাপান, কলম্বিয়া, সুইজারল্যান্ড, ডেনমার্ক ও মেক্সিকো।

শেষ ষোলোর খেলা শেষ। অপেক্ষা শেষ আটের। আর্জেন্টিনাকে হারিয়ে শেষ আটে উঠেছে ফ্রান্স। ফ্রান্সের দেখা হবে পর্তুগালকে বিদায় করে দেওয়া সুয়ারেজের উরুগুয়ের সঙ্গে। শেষ ষোলোতে সবচেয়ে বড় চমক রাশিয়ার কাছে স্পেনের পরাজয়। শেষ আটে স্বাগতিক রাশিয়া মুখোমুখি হবে ডেনমার্ককে হারানো ক্রোয়েশিয়ার সামনে। অনেকের চোখে এখন পর্যন্ত এই বিশ্বকাপের সেরা ম্যাচ জাপান-বেলজিয়াম ম্যাচটি। শেষ মুহূর্তের উত্তেজনায় জয় হয় বেলজিয়ামের। শেষ আটে বেলজিয়ামের প্রতিপক্ষ ষষ্ঠবারের মতো শিরোপাপ্রত্যাশী ব্রাজিল। শেষ ষোলোর শেষ দিনের খেলায় টাইব্রেকারে কলম্বিয়াকে হারায় ইংল্যান্ড। শেষ দিনের আরেক ম্যাচে সুইজারল্যান্ড হেরে যায় প্রতিবেশী দেশ সুইডেনের কাছে। এই সুইডেনই শেষ আটে গিয়ে ইংল্যান্ডের বিপক্ষে লড়বে।