ফ্রান্সে বোমা হামলার পরিকল্পনায় জার্মানিতে ইরানি কূটনীতিক আটক

ফুলকি অনলাইন: ফ্রান্সে নির্বাসিত ইরানের বিরোধীদের একটি বৈঠকে বোমা হামলার পরিকল্পনার সন্দেহে এক ইরানি কূটনীতিকসহ তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে বেলজিয়াম। একই সন্দেহে ফ্রান্সেও তিন ব্যক্তিকে গ্রেফতারের পর দুজনকে ছেড়ে দেওয়া হয়েছে। ইরানি কূটনীতিককে জার্মানি থেকে গ্রেফতার করা হয়। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই এখবর জানিয়েছে।

ইরানের নির্বাসিত বিরোধীদের জোট প্যারিসভিত্তিক ন্যাশনাল কাউন্সিল অব রেসিস্ট্যান্স অব ইরান (এনসিআরআই)। ইরানের সরকার উৎখাতে এই জোটটি কাজ করে যাচ্ছে। শনিবার কোনোরকম বাধা ছাড়াই প্যারিসের ভিলেপিনেতে তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বেশ কয়েকজন সাবেক ইউরোপীয় ও আরব মন্ত্রী উপস্থিত ছিলেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি গিলিয়ানিও বৈঠকে অংশ নিয়েছেন।

এনসিআরআই-এর মূল সংগঠন পিপল’স মুজাহিদিন অর্গানাইজেশন অব ইরান। মুজাহিদিন-এ-খালক নামেই সংগঠনটি বেশি পরিচিত। এই সংগঠনকে ইউরোপীয় ইউনিয়ন ২০০৯ ও যুক্তরাষ্ট্র ২০১২ সাল পর্যন্ত সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকায় রেখেছিল।

বেলজিয়াম পুলিশ শনিবার দুই সন্দেজভাজনকে গ্রেফতার করে। তাদের ৫০০ গ্রাম টিএটিপি ও তাদের গাড়ি থেকে একটি ডেটোনেটোর উদ্ধার করা হয়।

৩৮ বছরের পুরুষ ও ৩৩ বছরের নারীকে আমির এস ও নাসিমেহ এন নামে পরিচিয় দিয়েছে পুলিশ। তাদের বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে।

বেলজিয়ামের প্রসিকিউটর ও গোয়েন্দা সংস্থার এক যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অবস্থিত ইরানি দূতাবাসের এক কূটনীতিককে জার্মানিতে গ্রেফতার করা হয়েছে। বিবৃতিতে ইরানি কূটনীতিকের বিস্তারিত জানানো হয়নি।

এদিকে ইরানি কূটনীতিককে আটকের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, প্রেসিডেন্ট হাসান রুহানির ইউরোপ সফর ব্যর্থ করে দেওয়ার লক্ষ্যে কূটনীতিক আটকের নাটক সাজানো হয়েছে।

এক টুইটার বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ লিখেছেন, প্রেসিডেন্ট হাসান রুহানি যখন একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল নিয়ে সুইজারল্যান্ড ও অস্ট্রিয়া সফরে গেছেন তখন ইরানি কূটনীতিক আটকের এ নাটক সাজানো হয়েছে।

জারিফ বলেন, পরমাণু সমঝোতাকে শক্তিশালী করার লক্ষ্যে প্রেসিডেন্ট রুহানির চলতি ইউরোপ সফরকে ব্যর্থ করে দেওয়ার জন্য এ সমঝোতার বিরোধীরা এই নাটক সাজিয়েছে।