‘জিমেইল এ ব্যক্তিগত তথ্য নিরাপদ নয়’

ফুলকি ডেস্ক: ই-মেইল আদান-প্রদানে সার্চ জায়ান্ট গুগলের জিমেইল সেবা অন্যতম। জনপ্রিয় এই ই-মেইল সেবা সম্পূর্ণরূপে নিরাপদ নয়। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের বরাতে এ তথ্য জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ভারতীয় সংবাদমাধ্যম গ্যাজেট নাউ।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, গুগলের সফটওয়্যার ডেভেলপাররা যেকোনো জিমেইল ব্যবহারকারীর ব্যক্তিগত মেসেজ পড়তে সক্ষম।

প্রতিবেদনে আরও বলা হয়, এক বছর আগে গুগল প্রতিশ্রুতি দিয়েছিল যে, প্রতিষ্ঠানটি জিমেইল ব্যবহারকারীদের ইনবক্স স্ক্যান করবে না। কিন্তু তারা তৃতীয় পক্ষের কাছ থেকে ই-মেইলের নিরাপত্তার বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি।

ওয়াল স্ট্রিট জার্নালের ওই প্রতিবেদনে আরও বলা হয়, যেসব ব্যবহারকারী জিমেইলের মাধ্যমে ই-মেইল ভিত্তিক বিভিন্ন সেবা, পণ্যের দরদাম সংক্রান্ত তুলনা করে থাকেন, তারা সবচেয়ে ঝুঁকির মুখে রয়েছেন।

সংবাদমাধ্যমটিকে দেওয়া এক বিবৃতিতে গুগল জানিয়েছে, প্রতিষ্ঠানটির কর্মীরা ই-মেইল পড়তে সক্ষম কিছু কিছু পরিস্থিতিতে এবং তাদের এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়। তাই বলে সব ক্ষেত্রে এটি সম্ভব নয়। নিরাপত্তাজনিত এবং বাগ (ত্রুটি) সংশ্লিষ্ট বিশেষ ঘটনায় এটি করা হয়ে থাকে।