রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৪ হাজার ৫৬ কোটি টাকার অনুদান

ফুলকি ডেস্ক: রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশকে ৪ হাজার ৫৬ কোটি টাকা অপরিশোধযোগ্য অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার (২৮ জুন) বিশ্বব্যাংকের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

যেখান বলা হয়েছে, রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়ঃনিষ্কাশন ও সামাজিক সুরক্ষাজনিত চাহিদা মেটানোর জন্য এ সহায়তা দেওয়া হবে।

গত বছরের আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে পূর্বপরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাত লাখ রোহিঙ্গা।

এদিকে আন্তর্জাতিক চাপ জোরালো হওয়ার একপর্যায়ে প্রত্যাবাসন চুক্তিতে মিয়ানমারি বাধ্য হলেও নাগরিকত্ব প্রশ্নটির সমাধান না থাকায় অনিশ্চয়তায় রয়েছে রোহিঙ্গারা। তাই পিছিয়ে যাচ্ছে তাদের ফিরে যাওয়ার বিষয়টি। ফলে আন্তর্জাতিক সংস্থাগুলোর পক্ষ থেকে রোহিঙ্গাদের জন্য জরুরি সহায়তার আবেদন জানানো হচ্ছে।

এর প্রেক্ষিতে তারা রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে ৪ হাজার ৫৬ কোটি টাকা অপরিশোধযোগ্য অনুদান দেবে। এরমধ্যে ৪২২ কোটি টাকা ব্যয় করা হবে বিদ্যমান স্বাস্থ্য সহায়তা প্রকল্পে।

এদিকে অন্য এক বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট কিম বলেন, ‘রোহিঙ্গাদের দুর্ভোগ দেখে আমরা এ উদ্যোগ নিয়েছি এবং তাদের নিরাপদ, স্বেচ্ছামূলক ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত তাদের সহায়তা দিতে আমরা প্রস্তুত আছি।’

রোহিঙ্গা পরিস্থিতি খতিয়ে দেখতে আগামী ১-২ জুলাই বাংলাদেশ সফর করবেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ও জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।