বসল পঞ্চম স্প্যান, দৃশ্যমান হলো পৌনে এক কিলোমিটার পদ্মাসেতু

বিশেষ প্রতিবেদন: পদ্মা সেতুর পঞ্চম স্প্যান ৭ এস (সুপার স্ট্রাকচার) পিলারে বসানো হয়েছে। এর সঙ্গে সঙ্গে সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হলো। শুক্রবার (২৯ জুন) দুপুর ৩টার দিকে স্প্যানটিকে জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর পিলারে বসানো হয়।এর মধ্য দিয়ে পদ্মা সেতু জাজিরা প্রান্তের তীর স্পর্শ করল।

বৃহস্পতিবার কাল সাড়ে ৮টার দিকে কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কশপ জেটি থেকে ভাসমান ক্রেনবাহী জাহাজে করে স্প্যানটি নিয়ে যাওয়া হয় ৪১ ও ৪২ নম্বর পিয়ারের কাছে।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে পদ্মা সেতুর প্রথম স্প্যানটি বসানো হয়। চলতি বছরের ২৮ জানুযারি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারে দ্বিতীয় এবং ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের ওপর তৃতীয় স্প্যান স্থাপন করা হয়। ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানো হয়

প্রতিটি ১৫০ মিটার দৈর্ঘ্যের মোট ৪১টি স্প্যান ৪২টি পিয়ারের ওপর বসিয়ে তৈরি হবে পদ্মা সেতুর মূল অবকাঠামো। মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে এই মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। দ্বিতল এই সেতুতে থাকবে রেল চলাচলের ব্যবস্থাও।

জানা গেছে, সরকার ২০১৮ সালের মধ্যে পদ্মা সেতুর মূল কাজ শেষ করার লক্ষ্য ঠিক করলেও এ পর্যন্ত সেতুর ৫৬ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।