আওয়ামীপন্থী শিক্ষকদের বাধায় জাবির সিনেট অধিবেশন বাতিল

জাবি প্রতিনিধি : আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের বাধার মুখে বাতিল হয়ে গেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাৎসরিক সিনেট অধিবেশন। এই অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক বাজেটের ওপর আলোচনা ও বাজেট পাস হওয়ার কথা ছিল।

পূর্বননির্ধারিত সময় অনুযায়ী বৃহস্পতিবার বিকল ৩টা থেকে অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। তবে সকাল থেকেই অধিবেশন প্রতিহত করতে বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান নেন উপাচার্যবিরোধী শিক্ষক ও সিনেটররা। বিকেল ৩টার দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম রেজিস্ট্রার ভবনের সামনে আসলে আন্দোলনকারী শিক্ষক ও সিনেটররা তাকে ভেতরে ঢুকতে বাধা দিলে তিনি ফিরে যান।

এ সময় উপাচার্য সাংবাদিকদের বলেন, বাজেট পাস হওয়া নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। আমরা ২৯৩ কোটি টাকা চেয়ে ২৩৩ কোটি টাকা পেয়েছি। এটা বিধিমতে উপাচার্যের বিশেষ ক্ষমতাবলে পাস হয়ে যাবে। আগামী ৪৫-৫০ দিনের মধ্যে সিন্ডিকেটে সিনেট সদস্য নির্বাচনের জন্য একটি বিশেষ অধিবেশন ডাকা হবে বলে ঘোষণা দেন তিনি।

ju02

এদিকে সিনেট অধিবেশনকে সামনে রেখে দুপুর ২টা থেকে জাকসুর দাবিতে রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান নেন প্রগতিশীল ছাত্রজোট ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

জাকসুর বিষয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, জাকসু নির্বাচন হোক এটা আমরাও চাই। কিন্তু আমাদের ওপর রাষ্ট্রপক্ষের তো কিছু নিষেধাজ্ঞা-নির্দেশনা আছে। জাতীয় নির্বাচনের আগে জাকসু নির্বাচন সম্ভব নয়। জাতীয় নির্বাচনের পর আমরা জাকসুর বিষয়ে কাজ শুরু করব।

ফিরে যাওয়ার সময় উপাচার্য সিনেটরদের সঙ্গে কুশল বিনিময় করেন। এ সময় বিএনপিপন্থী সিনেটররা ক্যাম্পাসে ছাত্রদলের কার্যক্রম পরিচালনার সুযোগ দিতে ও ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিতের জন্য উপাচার্যের প্রতি আহ্বান জানান।