কেউ পাস না করা পাঁচ মাদ্রাসার এমপিও বাতিল

২০১৭ সালে দাখিল পরীক্ষায় পাসের হার শূন্য থাকায় পাঁচ মাদ্রাসার এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) সাময়িকভাবে বাতিল করা হয়েছে। মাদ্রসাগুলো হচ্ছে, ঝালকাঠির সদর উপজেলার মোকাররমপুর দরবার শরীফ দাখিল মাদ্রাসা ও নলছিটি উপজেলার দক্ষিণ খাওক্ষির মেহেদিয়া দাখিল মাদ্রাসা, কুমিল্লার সদর উপজেলার শাহে মদিনা হরমুজের নেছা আমতলী দাখিল মাদ্রাসা ও বরুড়া উপজেলার আগানগর ইসলামিয়া দাখিল মাদ্রসা এবং ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ ওসমানগঞ্জ মোজাফফরিয়া দাখিল মাদ্রাসা।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৭ সালের দাখিল পরীক্ষায় শূন্য পাস করা পাঁচটি মাদ্রাসার একাডেমিক স্বীকৃতি বাতিল করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। এরপর মাদ্রাসা শিক্ষা অধিদফতর মাদ্রাসাগুলোর এমপিও বন্ধের সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে চিঠি দেয়। এর ভিত্তিতে পাঁচটি মাদ্রাসার এমপিও বাতিল করে মন্ত্রণালয়।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সহকারী সচিব মো. আব্দুল খালেকের গত ২১ জুন স্বাক্ষরিত আদেশে বলা হয়, মাদ্রাসা শিক্ষা বোর্ডের সুপারিশে মাদ্রাসাগুলোর এমপিও সাময়িকভাবে বন্ধ করা হলো। এসব প্রতিষ্ঠানের এমপিও কেন স্থায়ীভাবে বন্ধ করা হবে না তা পত্র পাওয়ার পর মতামতসহ জবাব দেওয়ার জন্য অনুরোধ করা হলো।