ছয়টি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ৪৮ হাজার কোটি টাকা

আগামী অর্থবছরে রাষ্ট্রায়ত্ত ছয়টি বাণিজ্যিক ব্যাংক প্রায় ৪৮ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করবে। সরকারের সঙ্গে সম্পাদিতব্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা যায়, আগামী অর্থবছরে ছয়টি (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক ও বিডিবিএল) রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের মোট ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ৪৭ হাজার ৮৯৪ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে কৃষি খাতে ২ হাজার ৮২৫ কোটি টাকা, এসএমই খাতে ১২ হাজার ১২০ কোটি টাকা ও অন্যান্য খাতে ৩২ হাজার ৯৪৯ কোটি টাকা ঋণ বিতরণ করবে ব্যাংকগুলো।

নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী, সোনালী ব্যাংক কৃষি খাতে ৮৩০ কোটি টাকা ও এসএমই খাতে ১ হাজার ৭০০ কোটি টাকা এবং অন্যান্য খাতে ১৩ হাজার ৪৭০ কোটি টাকা (মোট ১৬ হাজার কোটি টাকা) ঋণ বিতরণ করবে। চলতি অর্থবছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ১৬ হাজার ৯৩০ কোটি টাকা।

জনতা ব্যাংক কৃষি খাতে ৭৫০ কোটি টাকা ও এসএমই খাতে ৩ হাজার ৬০০ কোটি টাকা এবং অন্যান্য খাতে ৩ হাজার কোটি টাকা (মোট ৭ হাজার ৩৫০ কোটি টাকা) ঋণ বিতরণ করবে। চলতি অর্থবছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ২৫০ কোটি টাকা।

অগ্রণী ব্যাংক কৃষি খাতে ৬৮০ কোটি টাকা ও এসএমই খাতে ৩ হাজার ৫০০ কোটি টাকা এবং অন্যান্য খাতে ৮ হাজার কোটি টাকা (মোট ১২ হাজার ১৮০ কোটি টাকা) ঋণ বিতরণ করবে।

রূপালী ব্যাংক কৃষি খাতে ৪০০ কোটি টাকা ও এসএমই খাতে ১ হাজার কোটি টাকা এবং অন্যান্য খাতে ৩ হাজার ২২৯ কোটি টাকা (মোট ৪ হাজার ৬২৯ কোটি টাকা) ঋণ বিতরণ করবে।

বেসিক ব্যাংক কৃষি খাতে ১৫০ কোটি টাকা ও এসএমই খাতে ২ হাজার ২০০ কোটি টাকা এবং অন্যান্য খাতে ৩ হাজার ৫০০ কোটি টাকা (মোট ৫ হাজার ৮৫০ কোটি টাকা) ঋণ বিতরণ করবে।

বিডিবিএল ব্যাংক কৃষি খাতে ১৫ কোটি টাকা ও এসএমই খাতে ১২০ কোটি টাকা এবং অন্যান্য খাতে ১ হাজার ৭৫০ কোটি টাকা (মোট ১ হাজার ৮৮৫ কোটি টাকা) ঋণ বিতরণ করবে।