নক আউট পর্বের আশা জাগিয়ে রাখল জার্মানি

ফুলকি অনলাইন: যেন এক রোমাঞ্চকর ম্যাচ। সুইডেনের বিপক্ষে প্রথমার্ধে পিছিয়ে পড়ে বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় পড়ে গিয়েছিল জার্মানি। বিরতির পর মার্কো রয়েস আর টনি ক্রুসের গোলে রাশিয়া বিশ্বকাপের নক আউট পর্বে যাওয়ার আশা টিকিয়ে রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

সোচির ফিশৎ স্টেডিয়ামে শনিবার ‘এফ’ গ্রুপের রোমাঞ্চকর ম্যাচটি ২-১ গোলে জিতেছে ইওয়াখিম লুভের দল।

ম্যাচের দ্বাদশ মিনিটে সুইডেনের পেনাল্টির জোরালো আবেদন নাকচ করে দেন রেফারি। প্রতিআক্রমণ থেকে বল নিয়ে নিয়ে দ্রুত ফাঁকা ডি-বক্সে এগিয়ে গিয়েছিলেন সুইডিশ ফরোয়ার্ড মার্কাস বার্গ। পেছন থেকে জেরোম বোয়াটেংয়ের ট্যাকলে পড়ে যান তিনি। রেফারি স্পট কিকের নির্দেশ দেননি। ভিএআর প্রযুক্তিরও সহায়তা নেননি।

৩২তম মিনিটে দুর্দান্ত গোলে সুইডেনকে এগিয়ে নেন ওলা তইভনেন। মাঝমাঠে টনি ত্রুস ভুল পাস দিয়ে বসেন। সতীর্থের কাছ খেকে বল পেয়ে ভিক্তর ক্লসন উঁচু করে বাড়ান ডি-বক্সে। বুক দিয়ে বল নামিয়ে ডান পায়ের টোকায় আগুয়ান মানুয়েল নয়ারের মাথার উপর দিয়ে জালে পাঠান তইভনেন।

নাকে চোট পেয়ে মাঠ ছাড়া ডিফেন্ডার আন্টোনিও রুডিগারের জায়গায় নামা মিডফিল্ডার ইলকাই গিনদোয়ানের শট ৪১তম মিনিটে ঝাঁপিয়ে কোনোমতে ফিরিয়ে দেন সুইডেনের গোলরক্ষক রবিন ওলসেন।

প্রথমার্ধের যোগ করা সময়ে নয়ারের নৈপুণ্যে বাড়েনি ব্যবধান। সেবাস্তিয়ান লারসনের ক্রসে বার্গের হেড ঝাঁপিয়ে দারুণ সেভ করেন জার্মান গোলরক্ষক।

দক্ষিণ কোরিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা সুইডেন জিতলেই উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। মেক্সিকোর কাছে হার দিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করা জার্মানি বাদ পড়ে যাবে এই ম্যাচে হারলে।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে সমতা ফেরায় মরিয়া জার্মানি। টিমো ভের্নারের নিচু ক্রসে বল মারিও গোমেজের পায়ে লেগে উঠে যায়। ঠিকমতো শট নিতে পারেননি রয়েস। তবে তার হাঁটুর কাছাকাছি লেগে বল যায় জালে।

এরফলে শেষ আশার আলোও ধীরে ধীরে নিভে যাচ্ছে। অবশ্য মাঠে নামার আগেই দুঃসংবাদ, এর মধ্যে কোরিয়াকে হারিয়ে দ্বিতীয় পর্বে চলে গেছে মেক্সিকো। ব্রাজিল বিশ্বকাপে চ্যাম্পিয়নের তকমা গায়ে নিয়ে চলতি রাশিয়া বিশ্বকাপে এসেছিল ইউরোপের দেশ জার্মানি। কিন্তু ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে তারা পারেনি সেই গৌরব ধরে রাখতে। হেরে যায় ১-০ গোল। অন্যদিকে ‘এফ’ গ্রুপের আরেক দল সুইডেন দক্ষিণ কোরিয়াকেও হারায় সমান ব্যবধানে।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ‘জায়ান্ট কিলার’ খ্যাত মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে অনেকটাই ধুকছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি। শনিবার রাত ১২ টায় মাঠে নামার আগে সোচির ক্যাম্পেইন আবারও দুঃসংবাদ দিলো জার্মান কোচ জোয়াকিম লো’কে। বিশ্বকাপে টিকে থাকার ম্যাচে আজ সুইডেনের বিপক্ষে একাদশে থাকতে পারবেন না ম্যাট হ্যামেলস। এই সেন্ট্রাল ডিফেন্ডারকে হারিয়ে জার্মানির কপালে চিন্তার বলিরেখাটা আরও স্পষ্ট হয়।

তবে সুইডেনের বিপক্ষে জয়ব্যতীত অন্য কিছু কল্পনাও করার কথা নয় জার্মানির। কেননা সুইডিশদের বিপক্ষে মুখোমুখি সবশেষ ১১ ম্যাচ ধরে অপরাজিত জার্মানরা। জার্মানির বিপক্ষে সুইডিশদের সবশেষ জয়টি সেই ১৯৭৮ সালে। এরপরের ১১ ম্যাচের ৬টিতে জিতেছে জার্মানি, ড্র হয়েছে অন্য পাঁচটি।

তবে সবমিলিয়ে জার্মানি-সুইডেন মুখোমুখি লড়াইয়ে খুব একটা পিছিয়ে ছিল না সুইডেন। ৩৬ বারের দেখায় সুইডিশদের জয় ১৩ ম্যাচে, ড্র হয়েছে ৮টি ম্যাচ। জার্মানি জিতেছে বাকি ১৫টিতে। এই ব্যবধান কমিয়ে আনার সূবর্ণ সুযোগ ছিল সুইডেনের সামনে। কিন্তু সেটা কাজে লাগাতে পারেনি।

জার্মানিকে হারাতে পারলেই মিলবে দ্বিতীয় রাউন্ডের টিকিট এই কথা জানা ছিল সুইডিশ কোচ ইয়ান এন্ডারসনের। কিন্তু শেষ মেশ সেটা কাজে আসেনি।