মধ্যপ্রাচ্য সংকটের কারণ যুক্তরাষ্ট্র!

ফুলকি অনলাইন: ইরানের সংসদের জাতীয় নিরাত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশনের প্রধান আলাউদ্দিন বোরুজের্দি বলেছেন, মার্কিন নীতির কারণে মধ্যপ্রাচ্যে সঙ্কট অব্যাহত রয়েছে। শনিবার তেহরানে জর্জিয়ার প্রভাবশালী সংসদ সদস্য শালভা কিকনাভেলিদযে’র সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

বোরুজের্দি বলেন, আমেরিকা যুদ্ধের নীতি অনুসরণ করছে এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সার্বিক সমর্থন ও সহযোগিতা দিয়ে যাচ্ছে। এছাড়া আন্তর্জাতিক আইন ও নীতিমালা লঙ্ঘন করে চলেছে।

এর মধ্যে সর্বশেষ ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে অন্যায়ভাবে বেরিয়ে গেছে ওয়াশিংটন। এসব তৎপরতার কারণে মধ্যপ্রাচ্যে সঙ্কটের অবসান হচ্ছে না।

ইয়েমেনে চলমান সঙ্কট প্রসঙ্গে তিনি বলেন, ইয়েমেনে নিরপরাধ শিশু, নারী ও বেসামরিক মানুষ হত্যা করা হচ্ছে নির্বিচারে। আর এর পেছেনেও রয়েছে আমেরিকার সরাসরি সমর্থন ও সহযোগিতা।

এ সময় তিনি ইয়েমেনের জনগণের প্রতিরোধেরও প্রশংসা করেন। বোরুজের্দি বলেন, ইয়েমেনের জনগণ তিন বছর ধরে আগ্রাসীদের মোকাবেলা করে যাচ্ছে এবং আগ্রাসীরা কার্যত সেখানে পরাজিত হয়েছে।

বৈঠকে জর্জিয়ার প্রভাবশালী সাংসদ শালভা কিকনাভেলিদযে বলেন, অর্থনৈতিক সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে এ অঞ্চলের দেশগুলোর উচিত শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা। তিনি ইরানের সঙ্গে জর্জিয়ার সহযোগিতা আরও জোরদারের আহ্বান জানান।