ওয়ারেন্ট ছাড়া ফোন রেকর্ড নয়: মার্কিন সুপ্রিম কোর্ট

স্টাফ রিপোর্টার: গ্রাহকের ফোন রেকর্ড আইন প্রয়োগকারী সংস্থার নজরদারিতে আনতে ওয়ারেন্ট দরকার হবে বলে সিদ্ধান্ত দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের এই ৫-৪ রুলিং যুক্তরাষ্ট্রে প্রাইভেসি সমর্থক ও আইনজীবিদের জন্য জয় হিসেবে দেখা হচ্ছে– খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের।

২০১১ সালের একটি মামলার জের ধরেই এই সিদ্ধান্ত দিয়েছে আদালত। ওই মামলায় মিশিগানের এক ব্যক্তিকে আটক এবং দোষী প্রমাণ করতে তার তিন মাসের ফোন রেকর্ড ব্যবহার করে এফবিআই। রেডিও শ্যাক ও টি-মোবাইলের অবস্থানের ডেটা হাতিয়ে নেওয়ার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

নিম্ন আদালতে মামলা হারার পর অভিযুক্ত ব্যক্তির আইনজীবি দাবি করেন, এই প্রমাণগুলো ফেলে দেওয়া উচিত কারণ এগুলোর কোনো ওয়ারেন্ট ছিল না।

প্রধান বিচারপতি জন রবার্টস বলেন, “বেশিরভাগ তদন্তে সরকার সমনের মাধ্যমে রেকর্ড নিতে পারবে। শুধু সেসব ক্ষেত্রেই ওয়ারেন্ট দরকার হবে যেখানে অভিযুক্ত ব্যক্তির গোপনীয়তার বৈধ রেকর্ড তৃতীয় পক্ষের কাছে থাকবে।”

রবার্টস-এর সঙ্গে আরও চারজন বিচারক মত দিয়েছেন যে, জীবন এবং মৃত্যুর মতো ঘটনাগুলো তদন্তে ওয়ারেন্ট ছাড়াই রেকর্ড ব্যবহারের সুযোগ থাকবে।

রবার্ট বলেন, “ফলাফলস্বরূপ, যদি আইন প্রয়োগকারী সংস্থা কোনো জরুরী পরিস্থিতির সম্মুখীন হয় তবে ঘটনার ঝুঁকি বিবেচনা করে তারা ওয়ারেন্ট ছাড়াই সিএসএলআই ডেটা সংগ্রহ করতে পারবে।”