রাশিয়া বিশ্বকাপ: কারা যাচ্ছে নকআউট পর্বে?

ফুলকি অনলাইন: বিশ্বকাপ থেকে কারা বিদায় নেবে এবং কারা পাবে নকআউট পর্বের টিকিট শনিবারের আগ পর্যন্ত তার সম্ভাব্য দৃশ্য:

গ্রুপ এ

রাশিয়া এবং উরুগুয়ে এরই মধ্যে নকআউট পর্ব নিশ্চিত করেছে। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে আগামী সোমবার তারা একে অপরের মুখোমুখি হবে। এই গ্রুপ থেকে বাদ পড়েছে সৌদি আরব এবং মিশর।

গ্রুপ বি

এই গ্রুপ থেকে বিদায় নিয়েছে মরক্কো। পর্তুগাল এবং স্পেন সমান চার পয়েন্ট এবং ইরানের পয়েন্ট তিন। শেষ ১৬তে যেতে দুই জায়ান্টের সাথে এখনো লড়াইয়ে টিকে রয়েছে ইরান।

সোমবার স্পেন খেলবে মরক্কোর বিপক্ষে। অন্যদিকে পর্তুগাল মুখোমুখি হবে ইরানের।

গ্রুপ সি

ছয় পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে ফেভারিট ফ্রান্স। অন্যদিকে অস্ট্রেলিয়ার সাথে ড্র এবং এক জয়ে চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ডেনমার্ক। এই গ্রুপ থেকে বিদায় নিয়েছে পেরু। মঙ্গলবার ফ্রান্সের বিপক্ষে খেলবে ডেনমার্ক। অন্যদিকে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পেরু।

গ্রুপ ডি

এই গ্রুপে ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ক্রোয়েশিয়া। নকআউট পর্বের টিকিটও পেয়েছে লুকা মডরিচ, মানচুকিচরা। এদিকে শুক্রবার নাইজেরিয়ার সাথে আইসল্যান্ড হারায় এখনো আশা টিকি রয়েছে আর্জেন্টিনার। তবে আর্জেন্টিনার চাইতে সুবিধাজনক অবস্থানে রয়েছে নাইজেরিয়া। আফ্রিকার এই দেশটির পয়েন্ট ৩। অন্যদিকে এক ম্যাচে ড্র এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে পরাজয়ে আর্জেন্টিনার পয়েন্ট ১। মঙ্গলবার নাইজেরিয়ার বিপক্ষে খেলবে মেসিরা। অন্যদিকে আইসল্যান্ডের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। এই গ্রুপে আইসল্যান্ডের পয়েন্ট ১। আর্জেন্টিনাকে নাইজেরিয়ার সাথে জিততে হবে। ড্র হলেও বিদায় নিতে হবে মেসিদের। একই সাথে আইসল্যান্ড ক্রোয়েশিয়া ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে তাদের।  ক্রোয়েশিয়ার সাথে আইসল্যান্ড জিতলে আর আর্জেন্টিনা যদি নাইজেরিয়াকে হারাতে পারে তখন গোল ব্যবধান হিসাব হবে।

গ্রুপ ই

এই গ্রুপের অন্যতম ফেভারিট দল ব্রাজিলের নামের পাশে রয়েছে ৪ পয়েন্ট। গ্রুপ থেকে বিদায় নিতে হচ্ছে কোস্টারিকাকে। এদিকে সুইজারল্যান্ডের পয়েন্টও চার। আর সার্বিয়ার পয়েন্ট ৩। তিন দলেরই নকআউট পর্বে যাওয়ার সুযোগ থাকছে। আগামী বুধবার সার্বিয়ার বিপক্ষে খেলবে ব্রাজিল। অন্যদিকে সুইজারল্যান্ড খেলবে কোস্টারিকার বিপক্ষে। সেক্ষেত্রে সার্বিয়ার সাথে যদি ব্রাজিল হারে এবং সুইজারল্যান্ড কোস্টারিকাকে হারাতে পারে তাহলে ব্রাজিলকে বিদায় নিতে হবে। তাছাড়া ব্রাজিল হারলে এবং সুইজার‌ল্যান্ড যদি ড্রও করে তাহলেও ব্রাজিলকে এবারের আসর থেকে বিদায় নিতে হবে।