ধামরাইয়ে অর্ধশত মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা পায়নি

ধামরাই প্রতিনিধি : মন্ত্রণালয়ের একটি চিঠির আলোকে ঢাকার ধামরাইয়ে প্রায় অর্ধশত বীর মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা স্থগিত করা হয়েছে। স্থগিতকৃতরা (৫৮ জন) ২০১৭ সালের ফেব্রুয়ারী মাসে মুক্তিযোদ্ধা সম্মানীভাতা বিতরণ কার্যক্রম সুষ্ঠু ও সঠিকভাবে সম্পাদনের লক্ষ্যে উপজেলা কমিটি যাচাই-বাছাই করে প্রকৃত মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেয়েছেন। তাদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদানকৃত সাময়িক সনদও রয়েছে। তাঁরা  বৃহস্পতিবার পর্যন্ত সম্মানী ভাতা পাননি।
যাঁরা জীবনের ঝুঁকি নিয়ে এদেশ স্বাধীন করেছে অথচ  বৃহস্পতিবার পর্যন্ত তাঁরা ঈদের মধ্যেও ভাতা পায়নি বলে জানা গেছে। এমনও মুক্তিযোদ্ধা আছেন যাঁরা মানবেতর জীবন যাপন করছেন। তাঁদের আশা ছিল ভাতা পেয়ে পরিবার পরিজন নিয়ে ঈদের আনন্দ উপভোগ করবেন। কিন্তু ভাতা না পেয়ে সে আশাটুকু বিষাদে পরিণত হয়েছে।
এ বিষয়ে উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার আবদুর রহমান বলেন, এর আগে এদের কাছে থেকে নন-জুডিসিয়াল তিনশত টাকার স্ট্যাম্পে অঙ্গীকার নিয়ে শর্তসাপেক্ষে ভাতা প্রদান করা হয়েছিল। এ বছরও যদি অঙ্গীকারনামা নিয়ে ভাতা প্রদান করা হতো তাহলে তাঁরা ঈদের আনন্দ ভালভাবে উপভোগ করতে পারতেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম জানান, ‘২০১৫ সালের পরিপত্রের আলোকে যাঁরা প্রয়োজনীয় কাগজপত্র (প্রমাণক হিসেবে সনদ, গেজেট, মুক্তিবার্তা/ভারতীয় তালিকা নম্বরসহ সকল কাগজপত্র) দাখিল করতে ব্যর্থ হয়েছে তাঁরা ভাতা পাননি। তবে ্ঈদের পর ভাতা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’।