ট্রেনে আসনের চেয়ে যাত্রী দ্বিগুণ, টিকিটের যাত্রীদের ক্ষোভ

১৪ তারিখ একটু বেশি ভিড় হবে সেটা বুঝা গিয়েছিল এই দিনের টিকেটের চাহিদা দেখে। গতকালের যাত্রী সংখ্যা বিগত কয়েকদিনের সকল রেকর্ডকে ছাড়িয়ে গেছে। রেলওয়ে সূত্রে জানা, গেছে ঈদকে ঘিরে ট্রেনে এই দিনে প্রায় ১ লক্ষ ৫০ হাজার মানুষ রাজধানী ছেড়েছে। আসনের চেয়ে প্রায় দিগুন যাত্রী হওয়ার কারণে প্রতিটি ট্রেনেই উপচেপড়া ভিড় দেখা গেছে। এর ফলে যারা ১০/১২ ঘন্টা লাইনে দাঁড়িয়ে টিকেট সংগ্রহ করেছে তারা কিছুটা বিপাকে পড়েছে। নীলফামারীর এক যাত্রী বলেন, আমারা এত কষ্ট করে লাইনে দাড়িয়ে টিকেট করেছি কিন্তু এখন নিজের আসনেই যেতে পারছি না। তা হলে আমাদের এত কষ্টে টিকেট নিয়ে কি লাভ হল। এখন মনে হচ্ছে বাকিটা পথ দাঁড়িয়েই যেতে হবে।

সকাল ৮টার চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস কমলাপুর ছেড়ে গেছে ১১টা ৩০ মিনিটে, ট্রেনটির জন্য অপেক্ষামান একজন যাত্রী বলেন, ঈদকে ঘিরে ট্রেনের একটা না একটা সমস্যা থাকবেই। আজও আমার ট্রেন প্রায় ৩ঘন্টা লেট। একে তো চারদিকে মানুষ মানুষ তার উপরে ট্রেন লেট। এ ভাবে রোজা রেখে এত কষ্ট করতে আর ভাল লাগে না। তার পরেও পরিবার পরিজনের সাথে ভাল মত ঈদটা করতে পারলে সকল কিছু ম্লান হয়ে যাবে। গতকাল কর্মজীবীদের ছুটি হওয়ায় যাত্রী সংখ্যা অনেক বেশী ছিল।

ঈদযাত্রার সার্বিক বিষয় নিয়ে কমলাপুর স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, আজ সারিদনে কমলাপুর থেকে ৬৯টি ট্রেন ছেড়ে যাবে। দুই-একটি ট্রেন বিলম্বিত হয়েছে। অগ্রিম টিকিট বিক্রির দিনই আমরা ধারণা করতে পারছিলাম আজ উপচেপড়া ভিড় হবে। এরমধ্যেই চেষ্টা করছি সিডিউল ঠিক রাখতে। অতিরিক্ত যাত্রী নিয়ে যাওয়া-আসার সময় স্টেশনে ওঠা-নামা করতে যেখানে ২ মিনিট অপেক্ষা করার কথা সেখান ৫/১০ অপেক্ষা করতে হচ্ছে। এই কারণে ট্রেনটি পৌঁছাতেও কিছুটা দেড়ি হচ্ছে। তবে আমরা চেষ্টা করছি যেন সঠিক সময়েই সব ট্রেন ছেড়ে যেতে পারে।

রেলওয়ে স্টেশনে যে কোনো একটি ট্রেন আসলেই সবাই এক সাথে উঠার জন্য হুড়াহুড়ি করতে দেখা গেছে। গতকাল বিকালে রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশনে ট্রেনে কাটা পড়ে পা হারিয়েছেন সোহেল রানা (৩০) নামে এক যুবক তার গ্রামের বাড়ি গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জে বলে জানা গেছে।

রেলওয়ে পুলিশ জানায়, ঢাকা থেকে গ্রামের বাড়ি যাওয়ার জন্য স্টেশনে ট্রেনের অপেক্ষায় ছিলেন সোহেল। বিকেলে প্ল্যাটফর্মে রাজশাহীগামী একটি ট্রেন প্রবেশ করে। হুড়োহুড়ি করে ট্রেনে ওঠার সময় নিচে পড়ে যান তিনি।