শেখ হাসিনার সাথে কানাডার প্রধানমন্ত্রীর বৈঠক

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দেশটির স্থানীয় সময় রবিবার (১০ জুন) সকাল সাড়ে ১১টায় কেবেকের হোটেল শ্যাতো ফঁতেনেক-এ তাদের এই বৈঠক হয়।

জি-সেভেন আউটরিচ সম্মেলনে অংশ নিতে যাওয়া শেখ হাসিনা কেবেকের এই হোটেলেই অবস্থান করছিলেন।

এই বৈঠকের পর প্রধানমন্ত্রীর কেবেক থেকে টরন্টোর উদ্দেশ্যে রওনা হওয়ার কথা। টরন্টোতে বিকেলে তিনি প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে যোগ দেবেন।

এর আগে শনিবার (৯ জুন) বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার জি-সেভেন আউটরিচ সম্মেলনে রোহিঙ্গা সংকট সমাধানে চার দফা প্রস্তাব তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গাদের মায়ানমারে নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিতের পাশাপাশি তাদের ওপর সহিংসতার জন্য দায়ীদের বিচারের আওতায় আনতে বিশ্ব সম্প্রদায়ের পদক্ষেপ প্রত্যাশা করেন তিনি।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের প্রধান ক্রিস্টিন লগার্দও ছিলেন ওই সম্মেলনে।

উল্লেখ্য, কানাডার প্রধানমন্ত্রীর আমন্ত্রণে জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে শুক্রবার (৮ জুন) দুপুরে দেশটির সবচেয়ে বড় প্রদেশ কেবেকে পৌঁছান শেখ হাসিনা।

সন্ধ্যায় জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে আসা নেতাদের সম্মানে কানাডার গভর্নর জেনারেলের দেওয়া নৈশভোজে অংশ নেন তিনি।

কানাডার স্থানীয় সময় সোমবার (১১ জুন) দুপুরে টরন্টো থেকে দেশের পথে রওনা হবেন প্রধানমন্ত্রী। দুবাইয়ে যাত্রাবিরতির পর মঙ্গলবার রাতে তার ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।