ভোগান্তির আশঙ্কায় আগেই ঈদযাত্রা

স্টাফ রিপোর্টার : পরিবারের সঙ্গে ঈদ করতে রাজধানী ছাড়তে শুরু করেছেন লোকজন। ঈদের ছুটিতে যাত্রাপথে ভোগান্তির আশঙ্কায় আগেভাগেই রাজধানী ছাড়ছেন তারা। সোমবার দুপুরে রাজধানীর গাবতলি বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে ঘরমুখো মানুষের ভিড়।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রচ- গরম ও বাসস্ট্যান্ডে অতিরিক্ত যাত্রীর ভিড়ে এখনই কিছুটা ভোগান্তি হচ্ছে। এছাড়া কিছু কিছু বাস সঠিক সময়ে না ছাড়ার অভিযোগও করেন তারা। গাবতলি বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, নাবিল, হক, হানিফ, সাকুরা, শ্যামলী, গোল্ডেন লাইনসহ বিভিন্ন পরিবহনের একটি বাসেও আসন খালি নেই। অতিরিক্ত ভাড়া, শিডিউল বিপর্যয়, যানজট, দুর্ঘটনাসহ পদে পদে বিভিন্ন সমস্যা নিয়ে ছুটছে মানুষ। সব বাধা উপেক্ষা করে সবাই ছুটছেন প্রিয়জনের কাছে। মিরপুর থেকে আসা রংপুরগামী রাতুল বলেন, ‘মা-বাবা, ভাই-বোন ও অন্যান্য আত্মীয়স্বজন সবাই ইতোমধ্যে ঈদ করার জন্য বাড়িতে চলে গেছে। তাই আমারও ঈদে বাড়ি যেতে হবে। বিকেল ৩টায় গাড়ি ছাড়ার কথা থাকলেও এখন ৩টায়ও গাড়ি আসছে না।

তিনি বলেন, এই কয়দিন প্রচ- গরমে ঢাকায় বসবাস করা খুব কঠিন হয়ে পড়েছে। তাই বাস কাউন্টারের সামনে অপেক্ষা করতেও খুব কষ্ট হচ্ছে। মোক্তার হোসেন বলেন, ইতোমধ্যে মানুষ গ্রামের বাড়ি যাওয়া শুরু করেছে। আমিও একটু আগেভাগেই যাচ্ছি। যে কয়টা রোজা বাকি আছে বাড়িতে গিয়ে সবার সঙ্গে রাখব। এখন শুধু চিন্তা হচ্ছে, রাস্তায় যানজট হলে বাড়ি যেতে অনেক সময় লাগবে। রাজধানীর কল্যাণপুর বাসস্ট্যান্ডে কথা হয় রিয়াদ হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘বাবা-মায়ের সঙ্গে ঈদ করতে বাড়ি যাচ্ছি। প্রচ- গরম পড়েছে। গরমে সবাই ক্লান্ত। দোয়া করবেন, নিরাপদে যেন বাড়ি যেতে পারি।’