ঐতিহাসিবক বৈঠকের উদ্দেশ্যে সিঙ্গাপুরে কিম

ফুলকি অনলাইন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে ঐতিহাসিক বৈঠকে যোগ দিতে সিঙ্গাপুর পৌঁছছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সিঙ্গাপুরের স্থানীয় সময় রোববার দুপুরে কিমকে বহনকারী বিমানটি সিঙ্গাপুরের চেঙ্গি বিমানবন্দরে অবতরণ করে। বিমান বন্দরে তাকে স্বাগত জানিয়েছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান।

আগামী ১২ জুন সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের পাঁচ তারকা ক্যাপেলা হোটেলে অনুষ্ঠিত হবে ঐতিহাসিক বৈঠক। অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সিঙ্গাপুরের পথে রয়েছেন। কানাডায় জি-৭ সম্মেলন শেষ করে তিনি উড়াল দিয়েছেন সিঙ্গাপুরের উদ্দেশ্যে। রোববার স্থানীয় সময় রাতে তার সিঙ্গাপুর পৌঁছানের কথা।

অপেক্ষাকৃত নিরাপদ এবং সুবিধাজনক স্থান বিবেচনায় বৈঠকের স্থান হিসেবে সিঙ্গাপুরকে বেছে নেওয়া হয়। পৃথিবীর অল্প কয়েকটি দেশের মধ্যে সিঙ্গাপুরে একইসঙ্গে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের দূতাবাস রয়েছে।

সিঙ্গাপুরভিত্তিক স্ট্রেইটস টাইমসের প্রতিবেদন থেকে জানা গেছে, এয়ার চায়না ৭৪৭ বিমানে করে কিম সিঙ্গাপুরে পৌঁছান। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী এক টুইটে কিমের পৌঁছানোর খবর নিশ্চিত করেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করবেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সেইন লুং। রোববার কিমের সাথে ও সোমবার ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন তিনি।

দুই রাষ্ট্রের দুটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল কয়েকদিন আগেই সিঙ্গাপুরে গিয়েছেন। বেশ কয়েক সপ্তাহ ধরেই চলছে বৈঠকটির প্রস্তুতি।