প্রাথমিকে প্রধান শিক্ষক হলেন ৭৩৬ জন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে ৭৩৬ জন সহকারী শিক্ষককে পদোন্নতি দেয়া হয়েছে। এ তালিকায় সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, ফরিদপুর ও জয়পুরহাটের বিভিন্ন স্কুলে কর্মরত জ্যেষ্ঠ সহকারী শিক্ষকরা রয়েছেন। বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদফতরের আওতাধীন সাতক্ষীরা জেলার ৭টি উপজেলায় ২৮৫ জন, চুয়াডাঙ্গা জেলার ৪টি উপজেলার ৯৯ জন, ফরিদপুরের ৯টি উপজেলার ২৪০ জন এবং জয়পুরহাটের ৫টি উপজেলার ১১২ জন জ্যেষ্ঠ সহকারী শিক্ষককে চলতি দায়িত্বে প্রধান শিক্ষক শূন্যপদে বসানো হয়েছে। পদোন্নতিপ্রাপ্ত শিক্ষকদের আগামী এক সপ্তাহের মধ্যে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর কাদির জাগো নিউজকে বলেন, জ্যেষ্ঠতার ভিত্তিতে সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, ফরিদপুর ও জয়পুরহাটের মোট ৭৩৬ জন তালিকভুক্ত শিক্ষকদের চলতি দায়িত্বে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেয়া হয়েছে। বুধবার এ সংক্রান্ত আলাদাভবে চারটি আদেশ জারি করা হয়।

তিনি বলেন, জ্যেষ্ঠ সহকারী শিক্ষকদের পদোন্নতি দিয়ে প্রধান শিক্ষকের শূন্যপদে পদায়ন একটি চলমান প্রক্রিয়া। ইতোমধ্যে ২০ জেলার এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। অন্যান্য জেলা থেকে শিক্ষকদের গ্রেডেশনের তালিকা পাওয়ার পর যাচাই-বাছাই শেষে প্রধান শিক্ষকের শূন্যপদে চলতি দায়িত্বে পদোন্নতি দেয়া হবে।

জানা যায়, জ্যেষ্ঠ শিক্ষকদের তালিকা প্রণয়নে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে দায়িত্ব দেয়া হয়। সে তালিকার ভিত্তিতে মন্ত্রণালয় থেকে যোগ্য শিক্ষকদের পদায়নে অনুমোদন দিলে জেলা পর্যায়ে তা বাস্তবায়ন করা হয়।