এবারের বাজেট সরকারের সবচেয়ে সেরা বাজেট: শাজাহান খান

ভোলা সংবাদদাতা : ‘দেশের এবারের বাজেট আওয়ামী লীগ সরকারের সবচেয়ে সেরা বাজেট। বাজেট কখনো দলের হয় না, দেশ ও জাতির জন্য এই বাজেট’ বলে মন্তব্য করেছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

শুক্রবার সকালে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে জেলার উপজেলা সদরের ইলিশা ও ভেদুরিয়া ফেরিঘাট পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

কোন কিছু ভালো চোখে দেখার অভ্যাস বিএনপির নেই উল্লেখ করে নৌ-পরিবহনমন্ত্রী বলেন, তাই এবারের বাজেটও তারা ভালো চোখে দেখছে না। অথচ এবারের বাজেট সবচেয়ে সেরা বাজেট।

শাজাহান খান বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশে নৌ দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব হয়েছে। গত তিন বছরে দেশে কোন নৌ দুর্ঘটনা ঘটেনি।

মন্ত্রী বলেন, এবারও প্রতিটি ঘাটে নৌ পুলিশ, কোস্টগার্ড, বিআইডব্লিউটিএসহ প্রশাসনের মাধ্যমে ঘাট নিয়ন্ত্রণ করা হবে, যাতে কোন লঞ্চই অতিরিক্ত যাত্রী এবং ঝুকিপূর্ণভাবে চলাচল না করতে পারে।

নৌমন্ত্রী দাবি করেন, ‘বাংলাদেশে আমরা লঞ্চ দুর্ঘটনা, বিশেষ করে লঞ্চডুবিটা বন্ধ করার চেষ্টা করে এসেছি। গত তিন বছর ধরে কোনো লঞ্চডুবি হয়নি। আমাদের মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ, ডিজি শিপিং এবং নৌ সেক্টরে যারা কাজ করে- তাদেরকে নিয়ে এমনভাবে আমরা কাজ করছি, যাতে এটি না হয়। এবারও প্রত্যেকটি লঞ্চঘাটেই স্থানীয় ম্যাজিস্ট্রেট, পুলিশ, নৌপুলিশ, কোস্টগার্ড- সবাই থাকবেন। এবং ঘাট থেকে আমরা যেভাবে লঞ্চগুলোকে নিয়ন্ত্রণ করি, যাতে তারা অতিরিক্ত যাত্রী বোঝাই করতে না পারে। কেউ যেন ঝুঁকি নিয়ে লঞ্চ চালনা না করতে পারে।’

তিনি আরো বলেন, ‘আর যখনই আমরা খারাপ আবহাওয়ার খবর পাই, তখন আমরা লঞ্চগুলোকে ছাড়তে দেই না। এসব কারণে কিন্তু লঞ্চ দুর্ঘটনা বলতে গেলে গত তিন বছরে হয়নি। ইনশাল্লাহ এই বছরকেও আমরা লঞ্চডুবিমুক্ত রাখতে পারবো।’

এ সময় বিআইডব্লিটিএ চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হকসহ স্থানীয় প্রশাসনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তরা উপস্থিত ছিলেন।