ঈদ জামাত ঘিরে হুমকি নেই: আইজিপি

 হুমকি না থাকলেও ঈদের জামাত ঘিরে জঙ্গি তৎপরতাসহ যে কোনো নাশকতা এড়াতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশর মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সারা দেশে শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠিত করতে পুলিশ সদস্যদেরকে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার দুপুরে রাজধানীর রাজারবাগে পুলিশের বার্ষিক কেরাত, আযান ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি বলেন, জঙ্গিদের পুরোপুরি নির্মূল করা না গেলেও তাদের সক্ষমতা গুঁড়িয়ে দেয়া সম্ভব হয়েছে। আগামীতে যেন জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা অব্যাহত আছে। এবারের ঈদ ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার ফলে, প্রতিটি জামাত নিরাপদে অনুষ্ঠিত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

আইজিপি বলেন, ঈদ জামাতের সংখ্যা প্রতিনিয়ত বাড়চ্ছে। গতকয়েক বছর ধরে শোলাকিয়ার মতো লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে দিনাজপুরেও বড় ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে। আমরা প্রতিটি ঈদের জামাতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি।

ঈদের জামাতের আগে ও পরের সতর্কতা প্রসঙ্গে আইজিপি বলেন, আমরা মনে করি প্রত্যেকটি জামায়াত নিরাপদে অনুষ্ঠিত হবে। তিনি আরো বলেন, নির্দিষ্ট কোনো হুমকি নেই আমাদের এখন পর্যন্ত এবং আমরা আশঙ্কা করছি না এমন কোনো হুমকির। আমাদের সকল ধরনের প্রস্তুতি রয়েছে। যে কোনো হুমকির জন্য আমরা প্রস্তুত রয়েছি। এবং সেই প্রস্তুতি অনুযায়ী কিন্তু সবাই পরিকল্পনা সাজিয়েছে।

এর আগে পুলিশ লাইন মসজিদে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের উপস্থিতিতে প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আইজিপি।

এ সময় তিনি বলেন, বলেন, পুলিশ সদস্যদের মধ্যে ইসলামী আদর্শ ও মূল্যবোধ গড়ে তোলার জন্য প্রতি বছর আযান, কেরাত ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। যাতে তারা ইসলামী আদর্শে উজ্জীবিত হতে পারে। আযানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের নায়েক মো. সাইফুল ইসলাম ১ম, নৌ-পুলিশ, ঢাকার এএসআই এম মহিউদ্দিন ২য় এবং রাজশাহী মেট্রোপলিটন পুলিশের নায়েক মো. ওমর ফারুক ৩য় স্থান অর্জন করেন।

কেরাতে পুলিশ একাডেমী, সারদা, রাজশাহীর নায়েক মো. আরিফুর রহমান ১ম স্থান, পুলিশ স্টাফ কলেজের কনস্টবল খান হাসিবুর রহমান ২য় এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের নায়েক মো, সাইফুল ইসলাম ৩য় স্থান অধিকার করেন।

‘মাদক দ্রব্যের ব্যবহার ও বিস্তার রোধে ইসলামের ভূমিকা’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় নৌ-পুলিশের এএসআই এম মহিউদ্দিন ১ম, খুলনা মেট্রোপলিটন পুলিশের এএসআই হাফেজ ওমর আহমাদ ২য় এবং এসবি, ঢাকার উচ্চমান সহকারী শেখ রেজাউল কবীর ৩য় স্থান অধিকার করেন।