ইরানের সাথে যোগসাজশ : সৌদিতে চারজনের মৃত্যুদন্ড

ফুলকি ডেস্ক : ইরানের সাথে যোগসাজশ থাকার অভিযোগ এনে চারজনকে মৃত্যুদ- দিয়েছে সৌদি আরব। রাষ্ট্রীয় গণমাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে, ওই চারজনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তারা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যার পরিকল্পনা করেছিলেন।

রাষ্ট্রীয় মালিকানাধীন টিভি চ্যানেল আল-এখবারিয়া বলছে, ইরান কেন্দ্রীক সেল গঠন করার জন্য চার সন্ত্রাসীকে মৃত্যুদ- দিয়েছে ফৌজদারি আদালত। সন্ত্রাসীরা ইরানের ক্যাম্পে প্রশিক্ষিণপ্রাপ্ত এবং কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন।

ইরানের ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পস থেকে তারা প্রশিক্ষণ নিয়ে সৌদিতে ঢোকেন বলেও দেশটির বিভিন্ন গণমাধ্যম দাবি করেছে।

সৌদি আরব ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ৬০০ জনের মৃত্যুদ- কার্যকর করেছে; যা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুদ- কার্যকরকারী দেশগুলোর মধ্যে অন্যতম। দেশটিতে ধর্ষণ, সশস্ত্র দস্যুতা ও মাদক পাচার মৃত্যুদ-ে দ-নীয় অপরাধ।

সন্ত্রাসী কার্যক্রমে পৃষ্ঠপোষকতার অভিযোগে ২০১৬ সালে সৌদি আরব শিয়া নেতা নিমর আল নিমরসহ ৪৬ জনের মৃত্যুদ- কার্যকর করলে ইরানের সাথে সৌদির সম্পর্কের টানাপোড়েন শুরু হয়।

নিমরের মৃত্যুদ- কার্যকর করার প্রতিবাদে বিভিন্ন দেশে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ইরানে বিক্ষোভ চলাকালে বিক্ষোভকারীরা সৌদি দূতাবাস চত্বরে ঢুকে পড়ে এবং সেখানে অগ্নি সংযোগ করে।

মানবাধিকার কর্মীরা সৌদির বিচার ব্যবস্থার স্বচ্ছতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন। যদিও সৌদি সরকার দাবি করে থাকে অপরাধমূলক কর্মকা- প্রতিহত করতেই এসব আইনের প্রয়োগ করা হয়।

সূত্র: আলজাজিরা।