ম্যাচ বাতিল করায় ফিফায় অভিযোগ জানাবে ইসরায়েল

ফুলকি অনলাইন: আর্জেন্টিনা ইসরাইলের সাথে প্রীতি-ম্যাচ বাতিল হওয়ায় ফিলিস্তিনের বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ জানাবে বলে ঘোষণা দিয়েছে ইসরাইল ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ )।

ফিলিস্তিনি সমর্থকদের চাপে, বিক্ষোভ ও হুমকির মুখে ৯ জুন জেরুজালেমে অনুষ্ঠিত হওয়া ইসরাইলের বিরুদ্ধে ম্যাচটি গতকাল বাতিল করে আর্জেন্টিনা।

এর আগে আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসিকে এই ম্যাচটি না খেলার আহ্বান জানিয়েছিলেন ফিলিস্তিনের ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি জিবরিল রজৌব। বিরোধপূর্ণ জেরুজালেমে অনুষ্ঠেয় ম্যাচটিকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ইসরাইল ব্যবহার করছে অভিযোগ এনে এই আহ্বান জানান তিনি।

সেই সাথে মেসি যদি এই ম্যাচটি খেলে, তবে প্রতিবাদ হিসেবে মেসির ফটো ও জার্সি পোড়ানোরও আহ্বান জানান জিবরিল। এর প্রেক্ষিতে ম্যাচ বাতিলের সিদ্ধান্ত আর্জেন্টিনা।

এদিকে আর্জেন্টিনাকে এমন হুমকি দেয়ার জন্য ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনকে ‘ফুটবল সন্ত্রাস’ বলে অভিযুক্ত করেছেন আইএফএ’র সহ-সভাপতি রোতেম কামের।

প্রসঙ্গত, জেরুজালেমের তেদি স্টেডিয়ামে ইসরাইলের সাথে প্রীতি-ম্যাচ-এ মুখোমুখি হবার জন্য প্রস্তুত ছিল আর্জেন্টিনা। এখানে এক সময় ফিলিস্তিনের একটি গ্রাম ছিল। দখলদার ইসরাইলের সেনাবাহিনী ১৯৪৮ সালে স্টেডিয়ামটি তৈরির সময় ফিলিস্তিনের গ্রামটি ধ্বংস করে দেয়।

সেইসাথে গত ৩০ মার্চ থেকে বিক্ষোভে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের হামলাকালীন দেশটির সাথে আর্জেন্টিনার ফুটবল দলের প্রীতি-ম্যাচকে অনেক ফিলিস্তিনি সমর্থক মেনে নিতে পারেনি।

এদিকে ম্যাচটি বাতিল করায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানান জিবরিল রজৌব। তিনি বলেন, আর্জেন্টিনার সিদ্ধান্ত ছিল সঠিক।