ব্যর্থ নেতানিয়াহু, আতঙ্কে ইসরাইল!

ফুলকি ডেস্ক: ইরান চুক্তি বাতিলে ইউরোপের কয়েকটি দেশ সফর করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর ধারাবাহিকতায় সোমবার নেতানিয়াহু মার্কেলের সঙ্গে বৈঠক করেন। তবে পরমাণু চুক্তি বাতিল নিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সমর্থন আদায় করতে ব্যর্থ হয়েছেন তিনি। বৈঠকে মার্কেল তাকে জানিয়ে দেন ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিতে থাকছে জার্মানি।

এর আগে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতির সঙ্গে আন্তর্জাতিক পরমাণু চুক্তি করে ইরান। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প গত মাসে চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মঙ্গলবার ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল করার জন্য ইউরোপীয় রাষ্ট্রগুলোকে আহ্বান জানিয়ে বলেন, তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ক্ষমতা বৃদ্ধি আমাদের জন্য হুমকিস্বরূপ। কারন ইরান এখনো ইসরাইলকে ধ্বংস করার পরিকল্পনা করছে।

ইসরাইল বলছে, যে ইরান পশ্চিমা দেশকে ঘৃণা করে এবং ইরান তার পরমাণু পরিকল্পনা ফেরার আগেই আর্থিক রিজার্ভ ফিরে পেতে নিষেধাজ্ঞা বিরতি ব্যবহার করার পরিকল্পনা করছে।

নেতানিয়াহু টুইটারের ভিডিও দেখিয়ে বলেন, ইরানের নেতা আয়াতুল্লা খামেনি ঘোষণা দিয়েছিলেন, তার ইচ্ছা ইসরাইলকে ধ্বংস করা। সে কীভাবে ধ্বংস করবে তার বর্ণনা বলেছে, ইউরেনিয়ামের আর্সেনাল দ্বারা পারমাণবিক বোমা তৈরি করে করবে। আমরা বিস্মিত নই, আমরা ইরানের পারমাণবিক অস্ত্র অর্জনে সমর্থন করি না।

রোবাবার খামেনির পুরাতন টুইটবার্তা টেনে বলেন, ইসরাইল একটি মারাত্মক ক্যানসার টিউমার। এটাকে উপড়ে ফেলতে হবে।