রাজধানীতে আট প্রতিষ্ঠান ও ব্যবসায়ীকে ২৩ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার : রাজধানীর রাজধানীর বনানী এলাকায় মেয়াদোত্তীর্ণ, পচা-বাসি খাবার ও বিএসটিআই-এর অনুমোদন ছাড়া পণ্য বিক্রির অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা এবং মেয়াদোত্তীর্ণ সেমাই, নুডুলস ও চিপস রিপ্যাকিং করার অপরাধে চার ব্যবসায়ীকে ১৩ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। শনিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও র‌্যাব-১০-এর ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা করেন।

দশ লাখ টাকা জরিমানা করা চারটি প্রতিষ্ঠানগুলো হলো—প্লাটিনাম সুইটস, পিৎজা ইন, কিংস কনফেকশনারি ও কোবে রেস্টুরেন্ট। অভিযানটি পরিচালনা করেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মশিউর রহমান। তিনি বলেন, বনানী ১১ নম্বার রোড প্লাটিনাম সুইটসে বাসি-পচা খাবার ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির জন্য আড়াইল লাখ টাকা ও বনানীর পিৎসা ইনকে একই অপরাধে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পণ্যের গায়ে উৎপাদনের তারিখ না থাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির জন্য কিংস কনফেকশানিকে আড়াই লাখ এবং অনুমোদন ছাড়া বিএসটিআই-এর লোগো পণ্যের গায়ে ব্যবহার করায় কোবে রেস্টুরেন্টকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট। র‌্যাবের অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলম। তিনি বলেন, ‘মেয়াদোত্তীর্ণ সেমাই, নুডুলস ও চিপস রিপ্যাকিং করে বিক্রির অপরাধে রাজধানীর চকবাজারে ছোট কাটারায় চার ব্যবসায়ীকে ১৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। র‌্যাব ১০ ও বিএসটিআই-এর সহযোগিতায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এসময় জব্দ করা হয়েছে ১৩১ বস্তা মেয়াদোত্তীর্ণ পন্য।’

ডিএমপির ভেজাল খাবার বিরোধী এ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার(এডিসি) মো. ওবায়দুর রহমান।