ইসরাইলে শাকিরা’র কনসার্ট বাতিল

ফুলকি ডেস্ক: অব্যাহত চাপের মুখে ইসরাইলের রাজধানী তেল আবিবে কনসার্ট বাতিল করেছেন পপ গায়িকা শাকিরা ইসাবেল। তার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা।

গত ২৪ মে তেল আবিবে কনসার্ট না করার জন্য সম্মিলিতভাবে কলম্বিয়ান এই গায়িকার প্রতি আহ্বান জানায় ফিলিস্তিনের সাংস্কৃতি প্রতিষ্ঠানগুলো।

শাকিরা তেল আবিবে কনসার্ট করবেন, এমন খবর প্রকাশ হওয়ার পর বয়কট আন্দোলন সক্রিয় প্রচারণা শুরু করে। এই কনসার্ট বাতিলের জন্য অনেক প্রথিতযশা ব্যক্তি ও সংগঠন শাকিরার প্রতি আহ্বান জানায়। অবশেষে তারা সফল হয়েছেন।

ইসরাইলকে শিক্ষা ও সাংস্কৃতিকভাবে বয়কট করার আন্দোলন পিএসিবিআই এক বিবৃতিতে বলেছে, ‘শাকিরার নাম ব্যবহার করে গাজার সাম্প্রতিক হত্যাযজ্ঞকে ধামাচাপা দেওয়ার যে পরিকল্পনা করেছিল ইসরাইল, তা ব্যর্থ হয়েছে।’

এর আগে গত সপ্তাহে কয়েক ডজন বৃটিশ ব্যান্ড ফিলিস্তিনি হত্যাযজ্ঞের প্রতিবাদে ইসরাইলকে সাংস্কৃতিকভাবে বয়কটের ঘোষণা দিয়েছেন। সাম্প্রতিক মাসগুলোতে বিশ্ব সঙ্গিত ও বিনোদন জগতের অন্তত দুইজন বড় তারকা ইসরাইল সফরে যেতে অস্বীকৃতি জানিয়েছেন। এর মধ্যে একজন হলেন নিউজিল্যান্ডের বিশ্বখ্যাত পপ তারকা লর্ডে। অপরজন হলিউড তারকা নাটালি পোর্টম্যান।