মাদকবিরোধী অভিযানে ১০ দিনে গ্রেফতার ৯০২০, নিহত ৯৯

ফুলকি ডেস্ক : মাদকবিরোধী  অভিযানে গত ১০ দিনে পুলিশ নয় হাজার ২০ জনকে গ্রেফতার করেছে। মাদক বেচাকেনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাদের গ্রেফতার করা হয় বলে  পুলিশ সদর দফতরের এক বিবৃতিতে জানানো হয়েছে। এ সময়ে ‘বন্দুকযুদ্ধে’ কতজন নিহত হয়েছে তা উল্লেখ করা  হয়নি। তবে সারাদেশ থেকে প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী মঙ্গলবার (২৯ মে) পর্যন্ত পুলিশ ও র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৯৯ ব্যক্তি নিহত হয়েছে।

পুলিশ সদর দফতরের  বিবৃতিতে বলা হয়, পহেলা রোজা থেকে ১০ রোজা পর্যন্ত  মাদক বেচাকেনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৯০২০ জনকে গ্রেফতার করা হয়েছে। এসব ঘটনায় মামলা হয়েছে সাত হাজার ২৬টি। প্রায় সাড়ে ৪১ কোটি টাকার ১৭ লাখ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। দুই হাজার ২৮৬ কেজি গাঁজা, দেশি মদ ৫৫ হাজার লিটার, ২৩ কেজি হেরোইন, ১৬ হাজার ফেনসিডিল ও বিদেশি বিয়ারের ক্যান এক হাজার ২১০টি উদ্ধার করা হয়। এছাড়া, মাইক্রোবাস, প্রাইভেট কার, মোটরসাইকেল ও বেশকিছু আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছে।

পুলিশ সদর দফতরের জনসংযোগ শাখার এআইজি সহেলী ফেরদৌস বলেন, ‘সারাদেশে অভিযানের সময় ‘বন্দুকযুদ্ধে’ মারা যাওয়ার তথ্য আমরা দিচ্ছি না। এটা সংশ্লিষ্ট ইউনিটের কাজ। স্থানীয় পর্যায় থেকেই এ তথ্য জানানো হচ্ছে।

অন্যদিকে, সোমবার (২৮ মে) র‌্যাবের সদর দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৮ মে মাদকের বিরুদ্ধে সারাদেশে ২৫টি অভিযান চালানো হয়েছে। র‌্যাব এসব অভিযানের সময় মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৩৪ জনকে গ্রেফতার করে। গত ৪ মে থেকে ২৮ মে পর্যন্ত মাদকবিরোধী ৭০১টি অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে মোট ৭৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া, মাদকবিরোধী মোবাইল কোর্টের মাধ্যমে গ্রেফতার করা হয় তিন হাজার ২০২ জনকে। অভিযান চলার সময় র‌্যাবের সঙ্গে গুলি বিনিময়ে  মারা গেছে ২৪ জন।