দেশে চলছে ভ্যাপসা গরম, ভারী বৃষ্টি’র পূর্বাভাস

গ্রীষ্মকালেও বৃষ্টির দাপট চলছেই। তবে বৃষ্টি থেমে গেলে কিছুক্ষণ পরই ভ্যাপসা গরম পড়ছে। আজ শনিবার সকালেও এই অবস্থা ছিল। তবে ভ্যাপসা গরম হয়তো দীর্ঘস্থায়ী নাও হতে পারে। কারণ, আবহাওয়া অধিদপ্তর ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।
আজ শনিবার সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে দু-এক জায়গায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এর সঙ্গে বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

তবে দেশের উত্তরাঞ্চলে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। রাজধানী ঢাকায় দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। তবে অস্থায়ীভাবে বাতাসের গতি ৩৫ থেকে ৪৫ কিলোমিটার হতে পারে।

গতকাল শুক্রবার সকাল ছয়টা থেকে আজ শনিবার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি ৯৮ মিলিমিটার বৃষ্টি হয়েছ সিলেট জেলায়। এ ছাড়া ময়মনসিংহে ৬২, মাদারীপুরে ৩০, চাঁদপুরে ২৩ এবং ফরিদপুর ও রাজধানী ঢাকায় ১৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।