ট্রেনের অগ্রিম টিকিট বিক্রয় ১ জুন থেকে

স্টাফ রিপোর্টার : ঈদুল ফিতর উপলক্ষে সারাদেশের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রয় একদিন বৃদ্ধি করা হয়েছে। তাই আগামী ১ জুন শুক্রবার থেকে শুরু হবে রেলওয়ে অগ্রিম টিকিটি বিক্রয়। যা ২ জুন থেকে বিক্রয় শুরুর কথা ছিল।

প্রথমদিন বিক্রয় করা হবে ১০ জুনের যাওয়ার টিকিট। ২ জুন বিক্রয় করা ১১ জুনের যাওয়ার অগ্রিম টিকিট, ৩ জুন বিক্রি হবে ১২ জুনের টিকিট। ৪ জুন বিক্রি হবে ১৩ জুনের টিকিট। ৫ জুন বিক্রি হবে ১৪ জুনের টিকিট। ৬ জুন হবে ১৫ জুনের টিকিট। এছাড়া আগামী ৯ জুন থেকে ফিরতি টিকিটের অগ্রিম বিক্রয় হবে। তাই ঈদ ব্যবস্থাপনা আজ রেলওয়ে ভবনে রেলপথ মন্ত্রণালয়ের বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত করা হবে বলে রেলওয়ে সূত্র জানায়।

এ বিষয়ে রেলওয়ে অতিরিক্ত মহাপরিচালক মো. মিয়াজাহান বলেন, এবার ঈদুল ফিতর উপলক্ষে ৬দিন আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রয় করা হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে টিকিট থাকা স্বাপেক্ষে বিকাল ৪টা পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রয় করা হবে। একজন যাত্রী সর্বোচ্চ ৪টি টিকিট ক্রয় করতে পারবেন। ঈদের অগ্রিম টিকিট ফেরত নেয়া হবে। রাজধানী কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে একযোগে এই অগ্রিম টিকিট বিক্রয় করা হবে। এছাড়া ঈদে ট্রেনের স্পেশাল সার্ভিসসহ একাধিক বিষয় নিয়ে বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয় বৈঠকে আলোচনা করা হবে বলে জানান তিনি।

রেলওয়ে সূত্র জানায়, প্রতিবছরের ন্যায় এই বছরও ট্রেন ঈদে মোট ৪৭টি বিশেষ ট্রেন থাকছে। এর মধ্যে পূর্বাঞ্চলে ২৪টি এবং পশ্চিমাঞ্চলে ২৩টি। ঈদের ৫ দিন আগে এবং ৭ দিন পর পর্যন্ত বিশেষ ট্রেন চলাচল করবে। ট্রেনের কোন অফ-ডে থাকবে না। এছাড়া শোলাকিয়া ঈদের জামায়াতে যাতায়াতের জন্য ঈদের দিন ভৈরববাজার থেকে কিশোরগঞ্জ ও ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ রুটে দুটি ট্রেন চালানো হবে। এছাড়া আগামী ৯ জুন বিক্রয় করা হবে ১৮ জুনের ফেরতি টিকিট, ১০ জুন বিক্রয় করা হবে ১৯ জুনের, ১১ জুন বিক্রয় হবে ২০ জুনের, ১২ জুন বিক্রয় হবে ২১ জুনের, ১৩ জুন বিক্রয় হবে ২২ জুনের ফেরতি টিকিটের অগ্রিম বিক্রয়। কমলাপুরের ২৩টি কাউন্টার থেকে টিকিট বিক্রি হবে। এর মধ্যে নারীদের জন্য আলাদা কাউন্টার থাকবে। এবারও ২৫ শতাংশ টিকিট অনলাইনে, ৫ শতাংশ ভিআইপি কোটা ও ৫ শতাংশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ থাকছে। এছাড়া ঈদের তিনদিন আগ থেকে থেকে কন্টেইনার এক্সপ্রেস ও জ্বালানি তেলবাহী ট্রেন সকলপ্রকার মালবাহী ট্রেন বন্ধ থাকবে বলে রেলওয়ে সূত্র জানায়।