খাবারের পাত্র জানাবে খাবার নষ্ট হচ্ছে!

আমরা অনেক সময় ফ্রিজে খাবার বা খাবারের উপকরণ রেখে মাসের পর মাস ভুলে যাই। দেখা যায় কয়েক মাস পর তা বের করে খাওয়া শুরু করি। কখনো খেয়ালই করিনা আসলেই খাবার ভালো আছে কিনা? হয়তো যেসব খাবার পচে গন্ধ বা পোকা না ধরে, সেসব খাবারকে ভালো বলেই খেয়ে নেই। অথচ ফ্রিজে একটা নির্দিস্ট সময় পর্যন্ত খাবার ভালো থাকে।

অথবা হোটেল থেকে কেনা খাবার আমরা প্যাকেট সহ রেখে ঘণ্টার পর ঘণ্টা ভুলে যাই অন্য কাজে। যখন মনে পরে তখন খেতে চলে যাই। হয়তো ততক্ষণে খাবারটি নষ্ট হয়ে গেছে। অনেক সময় আমরা খাবারটা খাওয়ার সময় বুঝতে পারি নষ্ট হয়েছে আবার অনেক সময় বুঝিই না।

তাই এ সমস্ত সমস্যার সমাধান দিতে একটি নতুন ডিভাইস বাজারে আসতে যাচ্ছে। যার নাম ‘ওভি’। এটি একটি স্মার্ট ট্যাগ। যেটি সকল খাবারের তথ্য সংগ্রহ করে রাখে। এবং সেই তথ্যের সঙ্গে মিলিয়ে আপনাকে হালনাগাদ তথ্য দেয় যে, খাবারের কি অবস্থা। অর্থাৎ আপনার অজান্তে আপনার ফ্রিজে এমন কোনো খাবার রয়ে গেল যা ধীরে ধীরে নষ্ট হচ্ছে। যদি আপনি মাঝে মাঝে ফ্রিজ খুলেন এবং যদি আপনার চোখ সেই খাবারের প্যাকেট বা বক্সে যায় তবে আপনি স্মার্ট ট্যাগ দেখে বুঝতে পারবেন খাবার কি অবস্থায় আছে। যদি ট্যাগটি সবুজ থাকে তবে বুঝবেন খাবার ভালো আছে। আর যদি হলুদ হয়ে যায় তবে বুঝবেন খাবার নষ্ট হতে দেরি নেই। আর লাল হয়ে যাওয়া মানে খাবার পুরোটাই নষ্ট।

তাছাড়া এটা আপনার স্মার্ট হোম ডিভাইস, যেমন অ্যামাজন এলেক্সার মতো ডিভাইসে যুক্ত হয়ে আপনাকে খাবারের ব্যাপারে কথা বলেই জানাবে। কেননা হোম ডিভাইসগুলো ঘরের বিভিন্ন তথ্য বলে থাকে। তেমনি ওভি অ্যামাজনের মতো ডিভাইসগুলোর সঙ্গে যুক্ত হয়ে আপনাকে জানাবে ফ্রিজের বা টেবিলের কোন খাবারের কি অবস্থা। কোনটা নষ্ট হচ্ছে নাকি নষ্ট হওয়ার পথে।

তবে ওভি কর্তৃপক্ষ এখনো নিশ্চিত করেনি এই ডিভাইস স্মার্টফোনের সঙ্গে পুরোপুরি যুক্ত হতে পারবে কিনা। তাহলে মানুষ ঘরের বাইরে থেকেও কিন্তু খাবার সম্বন্ধে খোঁজ নিতে পারতো। যেহেতু এই ডিভাইস বা স্মার্ট ট্যাগটি অ্যাপের সাহায্যে কাজ করে, সামনে এটা অবশ্যই হয়তো স্মার্টফোনে ব্যবহারের সুবিধা থাকবে।

তবে ওভি শুধু স্মার্ট ট্যাগই বানায়নি, সঙ্গে আছে স্মার্ট কনটেইনারও। আপনি চাইলে সরাসরি সেই কনটেইনারে কিংবা ক্লিপ ব্যবহার করে যেখানে খুশি ওভির স্মার্ট ট্যাগ ব্যবহার করতে পারেবেন।