ভারতীয়রা জানোয়ারের থেকেও অধম : মোনালি

ফুলকি ডেস্ক : ভারতীয়রা জানোয়ার থেকেও অধম বলে মন্তব্য করেছেন দেশটির সংগীতশিল্পী মোনালি ঠাকুর। ১০ মে, বৃহস্পতিবার বিবিসি হিন্দিকে দেওয়া এক সাক্ষাৎকারে মোনালি এ কথা বলেন। ভারতীয় কণ্ঠশিল্পী মোনালি ঠাকুর বলেন, ‘ভারত আর বসবাস করার মতো জায়গা নেই। ভারতীয়রা তো জানোয়ারের থেকেও অধম।’ নিজের ব্যক্তিগত এবং পেশাগত জীবন নিয়ে আলোচনার পর ভারতের প্রসঙ্গ আসে। তখনই নিজের দেশ সম্পর্কে এমন বিস্ফোরক মন্তব্য করেন এই সংগীতশিল্পী।
আক্ষেপ করে মোনালি বলেন, ‘সত্যি কথা বলতে, আমি ভীষণ লজ্জিত হই, যখন দেখি বিদেশিরা ভারতবর্ষকে বসবাসের যোগ্যই মনে করেন না। তাদের ধারণা, ভারত একেবারেই নিরাপদ স্থান নয়। এগুলো শুনলে সত্যি খুব কষ্ট হয়! আগে আমাদের দেশের সংস্কৃতি-ঐতিহ্য নিয়ে কত প্রশংসা হতো। আর এখন এই কথাগুলি কানে আসে। যা খুবই দুঃখের।
এসবের জন্য আমরা ভারতীয়রাই দায়ী। দিনের পর দিন নিজেদের ঐতিহ্যকে অসম্মান করে চলেছি। দেখতে গেলে, আমরা লোক দেখানোর জন্যই যেন উন্নত হচ্ছি। কিন্তু আসলে অধপতনই ঘটছে। মানুষ যেন পশুর মতো হয়ে উঠছে। যদিও পশুদের পাশবিক প্রবৃত্তিটা খুবই স্বাভাবিক৷ সেটাই ওদের ন্যাচারাল ইন্সটিঙ্কট। কিন্তু আমরা তো মানুষ! আমরা তো ওদের থেকেও খারাপ। পশুদের থেকেও আমাদের আচরণ খারাপ হয়ে যাচ্ছে।’