বাংলাদেশকে প্রশংসায় ভাসালেন এশীয় উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট

অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের পথে বাংলাদেশ আজ বিশ্বের কাছে অনুকরণীয় দেশ। ঠিক এভাবেই বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ এশীয় উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও। আর হবেনই বা না কেন, গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরে স্থানীয় ও প্রান্তিক পর্যায়ের শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো এবং অর্থনৈতিক উন্নয়নের অগ্রগতি স্বচক্ষে দেখে গিয়ে তিনি যে বিস্মিত ও অভিভূত।

এশীয় উন্নয়ন ব্যাংকের ৫১তম বার্ষিক সভার মুল আলোচনার প্রথম সেশনে বাংলাদেশকে প্রশংসায় ভাসিয়েছেন সংস্থাটির প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও। ১০ বছর ধরে বাংলাদেশে গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে ৬ দশমিক ৩ শতাংশ হারে। তবে গত বছর সেটি ছিল ৭ দশমিক ৩ শতাংশ। জিডিপি প্রবৃদ্ধি দ্বিগুন করে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করায় বাংলাদেশকে প্রশংসা করেন তিনি। তৈরি পোশাক খাতের মতো শিল্প, শিক্ষার মানোন্নয়নের প্রতিশ্রুতি ও অর্থনৈতিক স্থিতিশীলতার কারণে বাংলাদেশ অভাবনীয় প্রবৃদ্ধি অর্জন করেছে বলে মন্তব্য করেন এডিবির প্রেসিডেন্ট।

বিগত কয়েক বছরে আইসিটি খাতে বাংলাদেশের উন্নয়নে স্কুল পড়ুয়া বাচ্চারা আইসিটিতে দক্ষ হয়ে উঠছে এমন মন্তব্য ব্যক্ত করেন তিনি। তিনি আরো বলেন, ‘বাংলাদেশের প্রকৌশলীরা মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মত শীর্ষস্থানীয় জায়গায় কাজ করছে। এটি অবশ্যই বাংলাদেশের জন্য গর্বের বিষয়।’ প্রধানমন্ত্রীর কর্মকান্ডকে স্বীকৃতি দিতে তিনি জানান, শিক্ষা, স্বাস্থ্য খাতের উন্নয়ন ও দারিদ্র বিমোচনে বাংলাদেশের অভাবনীয় সাফল্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অবদান।

পূর্বের মত ভবিষ্যতেও বাংলাদেশকে অবকাঠামো, পানি ও ঢাকা শহরের প্রকল্পসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা দিতে অঙ্গীকারবদ্ধ এডিবি প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও। উন্নয়নের এ ধারা বজায় রাখলে খুব দ্রুতই এশিয়ার অন্যতম অর্থনৈতিক সমৃদ্ধির দেশে পরিণত হবে বাংলাদেশ এমনটাই আশা করেন তিনি।