সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, ভাংচুর

স্টাফ রিপোর্টার : সাভারে তিন মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে আব্বাস অ্যাপারেলস্ গার্মেন্টস কারখানায় শ্রমিক বিক্ষোভ, কর্মবিরতি ও কারখানা ভাংচুরের ঘটনায় ঘটেছে। বিক্ষিপ্ত শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানার গ্লাস ও ভিতরে থাকা আসবারপত্র ভাংচুর করে।

কারখানা ভাংচুর করতে গিয়ে বেশকয়েকজন শ্রমিক আহত হয়েছে বলে জানান সাভার মডেল থানা ওসি মহসিনুল কাদির। এসময় কারখানার কর্তৃপক্ষ শ্রমিকদের অসন্তোষ দেখে কারখানা থেকে পালিয়ে যায় বলে জানা যায়। পরে সাভার মডেল থানা পুলিশ ও শিল্প পুলিশ দ্রুত ঘটনাস্থলে এসে পরিস্থিতি শান্ত করতে হিমশিমের মধ্যে পড়ে। প্রায় ৫ ঘন্টার ব্যবধানে সন্ধ্যায় আগামী রবিবারের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে এমন আশ্বাসে অসন্তোস পরিস্থিতি শান্ত করতে সক্ষম হন আইনশৃঙ্খলা বাহিনী। তবে যেকোন অপ্রতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে। গতকাল রবিবার দুপুর থেকে সন্ধ্যায় পর্যন্ত সাভার পৌর এলাকায় আড়াপাড়া মহল্লায় কামাল মজুমদারের মালিকানা ভবনের আব্বাস অ্রাপারেলস্ লিমিেিটডে গার্মেন্টস কারখানায় এঘটনায় ঘটে।

শ্রমিক সূত্রে জানা যায়, আড়াপাড়া অবস্থিত কামাল মজুমদারের মালিকানা ভবনে আব্বাস অ্যাপারেন্স নামক কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন পরিশোধ করার কথা ছিল গতকাল রবিবার সকালে। কর্তৃপক্ষ অফিসে এসে শ্রমিকদের বকেয়া বেতন ও ওভারটাইমের টাকা পরিশোধের কোন কথা বলে না। এসময় দুপুরে লাঞ্চে সকলে কাজ বন্ধ রেখে কর্মবিরতি পালন করি। পড়ে কারখানা কতৃপক্ষ ৫ লাখ টাকা এনে কারখানায় থাকা ৬শ’ শ্রমিককে ৫শ’ থেকে ১ হাজার টাকা নিয়ে চলার জন্য অনুরোধ করে আমাদের কাজে যেতে বলেন। আমরা কাজ করবো না বলে জানালে কারখানা কর্তৃপক্ষ আমাদের উপর চড়াও হয়। তখন আমরা কাজ বন্ধ রেখে কারখানার সামনে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করি। বিক্ষোভ ও কর্মবিরতি পালনকালে উত্তেজিত শ্রমিকরা কারখানার ভিতরের আসবারপত্র ও জানালার থাই গ্লাস ভাংচুর করে। ভাংচুরকালে কয়েকজন শ্রমিককে আহত আবস্থায় হাসপাতালে নিয়ে যেতে দেখা গেছে। পরে ঘটনাস্থলে ঢাকা জেলার এডিশনাল এসপি সাইদুর রহমানের নেতৃত্বে সাভার মডেল থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। শ্রমিকদের তোপের মুখে সন্ধ্যারদিকে আগামী রবিবারের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করা হবে বলে আশ্বাস প্রদান করা হলে শ্রমিকরা বিক্ষোভ কর্মবিরতি তুলে নেয়।

এ ব্যাপারে সাভার মডেল তানা ওসি মহসিনুল কাদির বলেন, আমরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের শান্ত করার চেষ্টা চালাই। কিন্তু উত্তেজিত শ্রমিকরা কারখানা ভাংচুর করে এবং ভাংচুরের সময় কয়েক জন শ্রমিক আহত হয়েছে বলে তিনি জানান।

এ ব্যাপারে ঢাকা জেলার এডিশনাল এসপি সাইদুর রহমান দৈনিক ফুলকিকে বলেন, আব্বাস আপ্যারেল্স নামক গার্মেন্টস কারখানার শ্রমিকরা ৩ মাসের বকেয়া বেতন দাবি করে। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবিকৃত টাকা পরিশোধ করতে না পারায় শ্রমিকরা উত্তেজিত হয়ে কাজ বন্ধ রেখে কর্মবিরতি এবং কারখানার সামনে বিক্ষোভ ও ভাংচুর করে। আমরা দ্রুত ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ণতন্ত্রে নিয়ে শ্রমিকদের আগামী রবিবারের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করা হবে বলে আশ্বাস দিলে তারা বিক্ষোভ ও কর্মবিরতি তুলে নিয়েছেন বলে জানান তিনি।