উলাইলে কারখানায় শ্রমিক অসুস্থ্যের ঘটনায় বিক্ষোভ, ছুটি ঘোষণা

স্টাফ রিপোর্টার : সাভার পৌর এলাকার উলাইলে একটি তৈরী পোশাক কারখানায় কাজ করতে গিয়ে কয়েজন শ্রমিক অসুস্থ্য হওয়ার ঘটনায় বিক্ষোভ করেছে অন্যান্য শ্রমিকরা। এসময় শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে মহাসড়কে অবস্থান নেয়। পরিস্থিতি অস্বাভাবিক হতে পারে এমন আশঙ্কায় কারখানাটিতে দু’ দিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্র্তৃপক্ষ। গতকাল রবিবার দুপুরে সাভারের উলাইল এলাকায় অবস্থিত প্রাইড গ্রুপের এইচ আর টেক্সটাইল গার্মেন্টস এ ঘটনা ঘটে।

কারখানার শ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, শনিবার প্রাইড গ্রুপের এইচআর টেক্সটাইল কারখানার সুইং অপারেটর রাশেদুল অসুস্থ্য হওয়ার পর ছুটি না পেয়ে চিকিৎসার অভাবে কারখানার ভিতরে মারা যায়। এ ঘটনায় ওই কারখানার সকল শ্রমিক একযোগে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয়। দীর্ঘ পাঁচ ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখার পর নিহত শ্রমিক পরিবারকে নগদ ৮ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিলে অবরোধ প্রত্যাহার করে নেয় বিক্ষোভকারীরা।

এদিকে রবিবার সকালে প্রতিদিনের মতো ওই কারখানায় কাজে যোগ দেয় শ্রমিকরা। কিছুক্ষণ কাজ করার পর বিথি খাতুন (১৮), সুমি খাতুন (২২) ও পারুল খাতুন (৩০) নামের তিন শ্রমিক অজ্ঞান হয়ে যায়। এ ঘটনায় শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে তারা কাজ বন্ধ রেখে কারখানার ভিতরে বিক্ষোভ শুরু করে। এসময় সংঘর্ষের আশঙ্কায় পরিস্থিতি শান্ত করতে কারখানাটিতে দুই দিনের সাধারণ ছুটি ঘোষণা করে মালিকপক্ষ।

অন্যদিকে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিতে চাইলে পুলিশ তাদেরকে সড়িয়ে দেয়।

শিল্প পুলিশের অতিরিক্ত পরিচালক মোঃ শাহাদাত হোসেন বলেন, রবিবার কারখানায় কাজ করতে গিয়ে তিন জন শ্রমিক জ্ঞান হারিয়ে ফেলে। এসময় তাদেরকে উদ্ধার করে চিকিৎসার জন্য এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় অন্য শ্রমিকরা কারখানার ভিতরে বিক্ষোভ করায় পরিস্থিতি সামাল দিতে দুই দিনের সাধারণ ছুটি ঘোষনা করেন মালিকপক্ষ।

এছাড়া যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।