সিংগাইরে গার্মেন্টস কর্তৃপক্ষের বিরুদ্ধে সরকারি খাল দখলের অভিযোগ

সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি : সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাসস্ট্যান্ড সংলগ্ন ব্রিটানিয়া (বিডি) লিমিটেডের বিরুদ্ধে সরকারি খাল দখলের অভিযোগ পাওয়া গেছে। উপজেলা প্রশাসনের অভিযান ও জেলা পরিষদের পক্ষ থেকে নোটিশ করা হলেও কোনভাবেই থামছে না এ খাল দখলের কাজ। এ নিয়ে এলাকাবাসির মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে বুধবার দেখা গেছে, হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কের জায়গীর এলাকায় চলছে ব্রিটানিয়া (বিডি) লিমিটেডের খাল দখলের কর্মযজ্ঞ। স্থানীয়রা অভিযোগ করে বলেন, বিগত সময়ে প্রতিষ্ঠানটি তাদের জায়গা পরিমাপ করে বাউন্ডারী দেয়াল নির্মাণ করেন। গত ১৫-২০ দিন আগে নতুন করে ফ্যাক্টরীর সাথে খালের বেশ কিছু অংশ জুড়ে দখল করতে গেলে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে বাবু ও শিপন নামের ২ শ্রমিককে আটক করেন। প্রাপ্ত তথ্যানুযায়ি, তার পর থেকে সাময়িকভাবে দখলের কাজটি বন্ধ থাকে। সুযোগ নিয়ে গত রবিবার (২৯ এপ্রিল) সরকারি ছুটির দিনে পুরোদমে খাল দখলের কাজ শুরু করেন। জানা যায়, প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে খালের মধ্যে ব্রিটানিয়ার বাউন্ডারী দেয়ালের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। উপজেলা প্রশাসন বিষয়টি জেলা পরিষদের কথা বলে এড়িয়ে যাচ্ছেন।

ব্রিটানিয়া (বিডি) লিমিটেডের খাল দখলে বাউন্ডারী দেয়াল নির্মাণের কাজে নিয়োজিত রাজমিস্ত্রি শিপন তার সাথে আরেক শ্রমিককে আটকের কথা স্বীকার করে বলেন, শুনেছি ফ্যাক্টরীর এমডি স্যারের সাথে সরকারি কর্মকর্তাদের কথা হয়েছে। তারপর থেকে আবার কাজ শুরু হয়েছে। এ বিষয়ে ব্রিটানিয়া (বিডি) লিমিটেডের চেয়ারম্যান জামিল আহম্মেদের সাথে তার ব্যবহ্নত ০১৭১৩-০১০৮৯০ নম্বর মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি । এদিকে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের সাথে কথার বলার চেষ্টা করলে তারাও এ বিষয়ে মুখ খুলতে নারাজ।

সিংগাইর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ হামিদুর রহমান বলেন, রাস্তার উত্তর ও দক্ষিণ পাশের জায়গাগুলো জেলা পরিষদের। আমি নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে অভিযান চালিয়েছি। পরবর্তীতে জেলা পরিষদের পক্ষ থেকে নোটিশ দেয়া হয়েছে। এখন আমার কিছু করার নেই।

এ ব্যাপারে জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ মনোয়ার হোসেন বলেন, আমি এখনই সার্ভেয়ার পাঠিয়ে ব্যবস্থা নিচ্ছি।