দেশে ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠিত করতে প্রয়োজন ইসলামী শিক্ষার উন্নয়ন ও প্রসার

ইসলাম প্রধান বাংলাদেশে মুসলিমদের সুখ ও সমৃদ্ধির মূল উৎস ইসলাম তান্ত্রিক জীবন যাপনে স্বাধীনতা। তাই স্বাধীন বাংলায় ইসলামের আদর্শ ও চেতনাকে মহিমান্বিত করতে আজীবন কাজ করে গেছেন জাতির জনক শেখ মুজিবর রহমান। তাঁর গৌরবান্বিত ইতিহাসের সূত্র ধরেই ইসলামের সেবা করে যাচ্ছেন তাঁরই কন্যা শেখ হাসিনা।

দেশকে ইসলামী মূল্যবোধে প্রতিষ্ঠিত করতে প্রয়োজন ইসলাম শিক্ষার উন্নয়ন ও প্রসার। দেশের তরুণ সমাজ যাতে আধুনিক ইসলাম শিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে পারে সে উদ্দেশ্যে সরকার দেশের প্রথম ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেয়।

মুসলিম ধর্মাবলম্বীদের মাঝে ইসলামের আদর্শ ও শিক্ষাকে পৌঁছে দিতে সরকার নেয় যুগোপযোগী উদ্যোগ। ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে ধর্মীয় ও নৈতিকতা শিক্ষার উন্নয়নকল্পে বর্তমান সরকার পূর্ব মেয়াদে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় ৭৬৮ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে সর্বমোট ৬৫ লাখ ৩৫ হাজার ২শ’ জন শিক্ষার্থীকে শিক্ষা প্রদান করে।

মুসলিম জনগোষ্ঠীর ধর্ম কর্ম পালনের নিমিত্তে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ৮ কোটি ৯৩ হাজার কোটি টাকা ব্যয়ে ৫৬০ টি মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার।

ইসলামের দাওয়াত দেবার জন্য তাবলীগ ভাইদের স্থান সংকুলানের কথা চিন্তা করে কাকরাইল মসজিদের জায়গা বাড়িয়েছেন এবং সেখানে বিল্ডিং নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তাবলীগ জামাতের জন্য টঙ্গি ইজতেমা ময়দান বরাদ্দ দিয়ে সেখানে সরকারিভাবে সব ধরনের সুযোগ সুবিধা প্রদানের নির্দেশ দেন তিনি।

শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় ইসলামি মূল্যবোধ প্রতিষ্ঠার মাধ্যমে গড়ে উঠবে একটি সুখী ও শান্তিময় সমাজ এমনি প্রত্যাশা সকলের।