সাভারে নাশকতা ঠেকাতে ঢাকা-আরিচা মহাসড়কে ৫৯ সিসি ক্যামেরা

স্টাফ রিপোর্টার : সাভারে গুরুত্বপূর্ণ ঢাকা-আরিচা মহাসড়কে নাশকতা, চুরি-ডাকাতি ঠেকাতে ৫৯টি সিসিটিভি (ক্লোজ সার্কিট) ক্যামেরা বসানো হয়েছে। ঢাকা জেলা পুলিশের উদ্যোগে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে আশুলিয়ার নবীনগর পর্যন্ত এই মহাসড়কে গত কয়েকদিন ধরে সিসিটিভি ক্যামেরাগুলো বসানো হয়।

এ বিষয়ে ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার সাঈদুর রহমান বলেন, ঢাকা-আরিচা মহাসড়ক একটি গুরুত্বপূর্ণ মহাসড়ক এই মহাসড়ক রাজধানীর মূল প্রবেশ পথ। মহাসড়কে যানজট, সড়ক অবরোধ, নাশকতা, অপরাধ নির্মূলে কাজ করবে এই সিসিটিভি ক্যামেরাগুলো। এছাড়া প্রায়ই মহাসড়কে সড়ক দুর্ঘটনা হয় এবং সিসিটিভির ক্যামেরার মাধ্যমে তারও সুরাহা হবে।

মহাসড়কে স্থাপিত সিসি ক্যামেরা নিয়ন্ত্রণের জন্য ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমানের নির্দেশে সাভার মডেল থানায় একটি কন্ট্রোল রুম করা হয়েছে। কন্ট্রোল রুম থেকেই মাঠ পর্যায়ে দেওয়া হবে বিভিন্ন ধরনের দিক নির্দেশনা। এসময় তিনি আরও বলেন, পর্যায়ক্রমে বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়ক ও চন্দ্রা মহাসড়কে সিসিটিভি ক্যামেরা বসানো হবে বলেও জানান।

এবিষয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাভারের সংসদ সদস্য ডা. এনামুর রহমান বলেন, ঢাকা জেলা পুলিশ মহাসড়কে সিসি ক্যামেরা বসিয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে যে ভূমিকা রাখার উদ্যোগ নিয়েছে তারা সাধুবাদ পাওয়ারযোগ্য। এই সিসিটিভি ক্যামেরার কারণে মহাসড়কে নাশকতা, ডাকাতি ও চুরি ছিনতাই রোধ হবে এবং আগামী একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে মহাসড়কে যে কেউ অবৈধ আন্দোলন করলে সেটিও রোধ হবে। এসময় তিনি তার পক্ষ থেকে পুলিশকে সবধরণের সুযোগ-সুবিধা দেওয়ার কথা বলেন।