সাভার উপজলা ভূমি অফিস সারাদেশে ই-নামজারীতে প্রথম

স্টাফ রিপোর্টার : ঢাকা জেলার সাভার উপজেলাতে চলতি বছরের ফেব্র”য়ারী মাস থেকে শতভাগ নামজারীর কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হচ্ছে। বিদায়ী মার্চ মাসে ই-নামজারীর মাধ্যমে ৭৯৭টি নামজারীর আবেদন গ্রহণ করা হয়। তারমধ্যে ৬৯২টি নামজারীর আবেদন নিষ্পত্তি করা হয়। এটি সারাদেশের মধ্যে সর্বোচ্চ হওয়ায় ই-নামজারী সিস্টেমে মার্চ ২০১৮ অনলাইনে আবেদন দাখিল ও নিষ্পত্তির ক্ষেত্রে সাভার উপজেলা ভূমি অফিস সারাদেশে প্রথমস্থান অর্জন করেছে।

প্রণব কুমার ঘোষ, সহকারী কমিশনার (ভূমি)

ভূমি মন্ত্রণালয় ও ভূমি সংস্কার বোর্ডের প্রত্যক্ষ তত্ত্বাবধানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের সহযোগিতায় বর্তমানে বাংলাদেশে ১১২টি উপজেলা ভূমি অফিস/মহানগরের রাজস্ব সার্কেলে প্রচলিত নামজারী প্রদ্ধতির আধুনিকায়নে ই-নামজারী কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।www.land.gov.bd লিঙ্কের মাধ্যমে যে কোন নাগরিক ই-নামজারি সিস্টেম ব্যবহারের মাধ্যমে ইউনিয়ন ডিজিটাল সেন্টার, অন্য কোন ডিজিটাল সেন্টার অথবা ঘরে বসে আবেদন করতে পারবেন। আবেদন গৃহীত হবার সঙ্গে সঙ্গে তিনি মোবাইলে প্রেরিত একটি বার্তার মাধ্যমে এ বিষয়টি জানতে পারবেন।
মামলার প্রতিটি ধাপে আবেদনকারী মোবাইলে নোটিফিকেশন পাবেন। এ ছাড়া নাগরিক মামলার হালনাগাদ অবস্থা অনুসন্ধান (Tracking) করতে পারবেন।
এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ জানান, স্বয়ংক্রিয় পদ্ধতিতে নামজারী কার্যক্রম পরিচালনার ফলে একদিকে জনগণের সময়, খরচ ও যাতায়াত হ্রাস পেয়েছে। অপরদিকে এ খাতে দুর্নীতি ও হয়রানি অনেকাংশেই লাঘব হয়েছে। ম্যানুয়াল পদ্ধতিতে নামজারীর রেকর্ডসমূহ নষ্ট হবার সম্ভাবনা থাকলেও ই-নামজারীর মাধ্যমে রেকর্ডসমূহ কেন্দ্রীয় তথ্যকোষে জমা থাকছে। তিনি আরও জানান, ই-নামজারি ব্যবস্থাপনা সিস্টেমের মাধ্যমে সাভার উপজেলা ভূমি অফিস হতে নামজারি ও জমাখারিজ সেবা ইলেকট্রনিক পদ্ধতিতে কম সময়ে, কম খরচে ও ভোগান্তিহীনভাবে প্রদান করার ফলে জনগণ অনেক উপকৃত হচ্ছেন।