শহীদের বিন্রম শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

স্টাফ রিপোর্টার : ২৬ মার্চ। মহান স্বাধীনতা দিবস। রাতের আধার পেরিয়ে রক্তিম সূযদোয়ের সঙ্গে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিসহ স্বাধীনতা দিবসে লাখো মানুষের ঢল নামবে এই সৌধে প্রাঙ্গনে। ফুলের চাদরে ঢেকে যাবে কংক্রিটের তৈরি শক্ত শহীদ বেদী।

আগামীকাল অর্থাৎ ২৬ মার্চ শ্রেষ্ট সন্তানদের বিন্রম শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করতে অপেক্ষায় প্রহর গুনছেন সবাই। অলিখিত নিয়মে সময়ের সাথে বদলে যায় বা কদর কমে অনেক কিছুরই। তবে বিশেষ দিনে দেশের সূর্য সন্তানের স্মরন করতে সেই মাত্রার কমতি নেই একটুও। তাইতো প্রবীনদের সঙ্গে আগামী প্রজম্মরাও শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন আর ভালোবাসা জানাতে রোদ-বৃষ্টি উপেক্ষা সবাই জোরো হবে এক কাতারে।

প্রতিবছরের মতো মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মাসব্যাপী অক্লান্ত পরিশ্রম ও নিবিড় যতেœ জাতীয় স্মৃতিসৌধকে পরিস্কার পরিচ্ছন্নর পাশাপাশি বাহিরী রংয়ের ফুলে ফুলে সাজানো হয়েছে। শেষ হয়েছে লাইটিংসহ রং তুলির কাজ। মহান স্বাধীনতা দিবসটি ঘিরে বীর শহিদের প্রতি শ্রদ্ধা জানাতে নানা সাজে প্রস্তুতি শেষ হয়েছে সাভারের জাতীয় স্মৃতিসৌধে। বাহারি ফুলের সমারহে সেজেছে সৌধ প্রাঙ্গন আর স্বাধনীতা দিবসের প্রামান্যচিত্রসহ রয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক গানের আয়োজন। পাশাপাশি নিরাপত্তার বিষয়ে রয়েছে সবোর্চ্চ সর্তকতা।

নিরাপত্তার জন্য সৌধের ভেতরে ও বাইরে লাগানো হয়েছে সিসি ক্যামেরা। কয়েক হাজার নিরাপত্তা কর্মী নিয়োজিতসহ বাড়ানো হয়েছে সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি।রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য প্রস্তুতি শেষ হয়েছে তিন বাহিনীর সুসজ্জিত দলের মহড়া। স্মৃতিসৌধের পরিচ্ছন্নকর্মীরা জানান, মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মাসব্যাপী দিন-রাত পরিশ্রম করে জাতয়ি স্মৃতিসৌধ পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। তারা আরও জানান, শুধু কাজের জন্য নয়, স্বাধীনতা দিবসের জন্য কাজ করার বিষয়টি অনেক গর্বের। তাই কাজের মাত্রা এদিকে স্মৃতিসৌধে বাইরে দাড়িয়ে থাকা একটি পরিবার জানান, স্বাধীনতা দিবস উপলক্ষ্যে স্মতিসৌধ বন্ধ রয়েছে। তবে বাইরে দাড়িয়ে ফটকের ফাঁক দিয়ে পরিস্কার পরিচ্ছন্নতার কাজ দেখছি। স্বাধীনতা দিবসে ছেলে-মেযে সহ স্বপরিবারে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে আসবো। আবার এই দিনটি ঘিরে শ্রদ্ধা আর ভালোবাসা নিয়ে নতুন প্রজম্মকে স্মৃতিসৌধকে সঙ্গে পরিচিত করাবো। যাতে তারা দেশের মুক্তিযুদ্ধে ইতিহাস জানতে পারে। এদিকে স্বাধীনতা দিবস ঘিরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ লাখো মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য পুরোপরি প্রস্তুতি সম্পন্ন সাভারের জাতীয় স্মৃতিসৌধের। তার অংশ হিসেবে ফুল চারা, লাইটিংসহ সব ধরনের কাজ করা হয়েছে। এমনটাই জানালেন সৌধের ইনচার্জ মো. মিজানুর রহমান। আর নিরাপত্তার বিষয়ে ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান জানান, মহান দিবসটি ঘিরে স্মৃতিসৌধে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। ৭২ ঘন্টা থেকেই বিশেষ নজরদারি রাখা হয়েছে সৌধসহ আশের পাশের এলাকা। এছাড়া সাদা পোশাক পুলিশসহ বিভিন্ন গোয়ান্তিা সংস্থার কর্মকর্তারা নিরাপত্তা বিষয়ে কাজ করছেন। এছাড়া ঢাকা জেলা পুলিশের উদ্যোগে দর্শনার্থীদের জন্য বাড়তি আকর্ষন হিসাবে মুক্তিযুদ্ধের প্রামান্যচিত্রসহ গান পরিবেশন করবেন জনপ্রিয় শিল্পীরা।